• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ১১ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইইউ ও ন্যাটো বিরোধী বিক্ষোভ ফ্রান্সে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১০ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:১৩ এএম
ফ্রান্সে বিশাল বিক্ষোভ
ইইউ ও ন্যাটো বিরোধী বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক:  ইউক্রেনে সামরিক অভিযানে ইইউর নিষেধাজ্ঞার কবলে পড়েছে রাশিয়া। ইউরোপের জনগন ও রাজনীতিবিদ মনে করছেন, নিষেধাজ্ঞা উল্টো ইউরোপীয়দের ক্ষতি করছে। এমন পরিস্থিতিতে ইউরোপের অনেক দেশের মতই ফ্রান্সেও হয়েছে ইইউ ও ন্যাটো বিরোধী বিক্ষোভ। এই বিক্ষোভের প্রতি সমর্থন জানিয়েছেন বিরোধী নেতা ম্যারি লে পেন।

ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্কের অবস্থানের আমূল পরিবর্তনের দাবিতে ফ্রান্সের রাজধানী প্যারিসে বিক্ষোভ মিছিল হয়েছে।

শনিবার হওয়া এই বিক্ষোভ মিছিলে প্রচুর মানুষ যোগদান করে।

বিক্ষোভকারীদের এ সময় অনেককেই জাতীয় পতাকা নাড়তে দেখা যায়। বিক্ষোভকারীরা বড় আকারের প্ল্যাকার্ড নিয়ে আসেন, যেখানে লেখা ছিল ‘প্রতিরোধ’। এ ছাড়া ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়নের বেরিয়ে যাওয়ার আদলে সমাবেশকারীরা ‘ফ্রেক্সিট’ লেখা প্ল্যাকার্ড নিয়ে আসে।

দেশটির ডানপন্থি দল লেস পেট্রিয়টস (দ্য প্যাট্রিয়ট) ‘প্রতিরোধের জাতীয় সভা’ নাম দিয়ে এই বিক্ষোভ মিছিলের আয়োজন করে। যা হাজার হাজার ফরাসি নাগরিককে আকৃষ্ট করেছে।

বিক্ষোভের নেতৃত্বে ছিলেন লেস পেট্রিয়টস পার্টির প্রধান ফ্লোরিয়ান ফিলিপট। ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত তিনি ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ছিলেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফিলিপটের প্রোফাইল থেকে শেয়ার করা ভিডিওতে দেখা যায়, সমাবেশে জড়ো হওয়া মানুষ স্লোগান দিচ্ছিল ‘চলো ন্যাটো থেকে বেরিয়ে আসি।’

ভিডিও ফুটেজে দেখা যায়, সমাবেশে অংশগ্রহণকারীরা পার্লামেন্ট ভবনের কাছে মিছিল করার সময় ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁকে ক্ষমতাচ্যুত করারও দাবি জানায়।

ফরাসি কর্মকর্তারা সমাবেশের বিষয়ে কোনো মন্তব্য করেননি এবং বিক্ষোভকারীদের সংখ্যা সম্পর্কে কোনো সরকারি পরিসংখ্যান দেননি।

অভিযোগ রয়েছে, ফরাসি সংবাদমাধ্যম ন্যাটো ও ইইউ বিরোধী যে কোনো বিক্ষোভের ঘটনা উপেক্ষা করে।

লেস পেট্রিয়টসের ওয়েবসাইটের তথ্যমতে, শনিবারের মতো সমাবেশ গত ৩ ও ১৭ সেপ্টেম্বরেও হয়েছিল।

চলমান জ্বালানির সংকটে ফ্রান্সে অস্থিরতা দেখা দিয়েছে। আসন্ন শীত নিয়ে উদ্বিগ্ন সেখানকার মানুষ। বিরোধী নেতা ম্যারি লে পেন বলছেন, জাতিকে কঠিন শীতের জন্য প্রস্তুত করা উচিত। অনেক ফরাসিই বর্তমান সংকটের জন্য ইইউর রাশিয়ার ওপর দেয়া নিষেধাজ্ঞাকে দায়ী মনে করে।

লে পেন বলেন, নিষেধাজ্ঞা (রাশিয়ার ওপর) কাজ করছে না এবং এর পরিবর্তে ফরাসি জনগনের ক্ষতি হচ্ছে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image