• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ০৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

৪ দেশের প্রাক নির্বাচনী প্রতিনিধি দলের বৈঠক চলছে ইসিতে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ৩০ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:১০ এএম
৪ দেশের প্রাক নির্বাচনী প্রতিনিধি দলের বৈঠক চলছে ইসিতে
নির্বাচন কমিশন

নিউজ ডেস্ক : বাংলাদেশে সফরত ৪টি দেশের প্রাক নির্বাচনী দলের প্রতিনিধিদের সঙ্গে নির্বাচন কমিশনে (ইসি) ইলেকশন মনিটরিং ফোরামের বৈঠক শুরু হয়েছে। রোববার (৩০ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে ইসি কার্যালয়ে এ বৈঠক চলছে।

কমিশন সূত্রে জানা গেছে, এ বৈঠকে আয়ারল্যান্ড, চীন, জাপান, যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা অংশ নিয়েছেন। বিশেষ কারণে যুক্তরাজ্য ও দক্ষিণ কোরিয়া বৈঠক অংশ নিতে পারেনি।

শনিবার (২৯ জুলাই) রাজধানীতে ইলেকশন মনিটরিং ফোরামের সঙ্গে সংলাপে অংশ নেন ঢাকায় সফররত যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, জাপান, দক্ষিণ কোরিয়াসহ ৬টি দেশের নির্বাচন পর্যবেক্ষক, রাজনৈতিক বিশ্লেষক ও গণমাধ্যম ব্যক্তিত্বরা। ওই সংলাপে ঢাকা সফররত মার্কিন রাজনৈতিক বিশ্লেষক ও নির্বাচন পর্যবেক্ষক টেরি এল এসলি, সংবিধান সংশোধন না হওয়া পর্যন্ত তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা অবৈধ ও ত্রুটিপূর্ণ বলে মন্তব্য করেন। আর আরেক রাজনীতি বিশ্লেষক নিক পাওয়েল জানান, বাংলাদেশে সুষ্ঠু ও সহিংসতামুক্ত নির্বাচন দেখতে চায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।
 
সংলাপে মার্কিন রাজনৈতিক বিশ্লেষক ও নির্বাচন পর্যবেক্ষক টেরি এল এসলি আরও বলেন, চলমান রাজনৈতিক অস্থিতিশীলতায় বাংলাদেশে নিরাপত্তা ও অর্থনৈতিক ঝুঁকি তৈরি হয়েছে। গণতন্ত্রের ধারা অব্যাহত রাখতে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে ইসিকে সহযোগিতা এবং নির্বাচনে অংশগ্রহণের আহ্বান জানান তিনি।
 
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকি মাত্র কয়েক মাস। নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে মুখোমুখি অবস্থানে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এবং বিএনপিসহ সমমনা বাকি রাজনৈতিক দলগুলো। এরই পরিপ্রেক্ষিতে ইলেকশন মনিটরিং ফোরামের আমন্ত্রণে বাংলাদেশ সফর করছে ছয়টি দেশের প্রাক নির্বাচনী দল।
 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image