• ঢাকা
  • রবিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২২ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মূল কারণ যুক্তরাষ্ট্রের নীতি: ইরান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০২ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:৪৫ পিএম
ইউক্রেন সংকটের জন্য যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা
ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি

নিউজ ডেস্ক:  ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, ইউক্রেনে চলমান যুদ্ধ শেষ করার প্রক্রিয়াকে সমর্থন করে তেহরান। তবে পূর্ব ইউরোপের দেশটিতে ‘সঙ্কটের মূল কারণ’ হচ্ছে যুক্তরাষ্ট্রের নীতি। মঙ্গলবার এক টেলিভিশন ভাষণে ইরানের সর্বোচ্চ নেতা এসব কথা বলেন। খবর আনাদোলুর।

যদিও এতদিন এ সংঘাত নিয়ে কথা বলা থেকে তিনি দূরে ছিলেন।

খামেনি বলেন, ‘যে কোনো সংকটের সমাধান’ এর ‘মূল কারণের’ মধ্যে নিহিত। ইউক্রেন সংকটের জন্য যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা দায়ী। ইউক্রেনের নাগরিকরা যুক্তরাষ্ট্রের নীতির কারণে ভুক্তভোগী’।

ইরানের সর্বোচ্চ নেতা বলেন, ইউক্রেনকে বর্তমানের অবস্থায় ঠেলে দিয়েছে যুক্তরাষ্ট্র। ইউক্রেনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে, সেখানে বিপ্লব ঘটিয়ে এবং এক সরকারের পতন করে অন্য সরকারকে ক্ষমতায় বসিয়ে ইউক্রেনকে এ পরিস্থিতিতে টেনে আনে ওয়াশিংটন। ইউক্রেন সংকট থেকে শিক্ষা নেওয়ার অনেক কিছু রয়েছে।

খামেনি বলেন, যদি ইউক্রেনের নাগরিকরা সরকারকে সমর্থন দিত তবে পরিস্থিতি ভিন্ন হতো। যুক্তরাষ্ট্র একটি ‘মাফিয়া সাম্রাজ্য’, ইউক্রেন সে সাম্রাজ্যের নীতির কারণে ‘ভুক্তভোগীতে’ পরিণত হয়েছে। যুক্তরাষ্ট্র বেঁচেই আছে সংকট তৈরির মাধ্যমে। যদি যুক্তরাষ্ট্র উত্তেজনা না বাড়ায় তবে তাদের অস্ত্র খাত বিকশিত হতে পারবে না।

গত বৃহস্পতিবার ইউক্রেনের দোনবাস অঞ্চলে ‘সামরিক অভিযানের’ ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর থেকে দেশজুড়ে ভয়াবহ সংঘাত চলছে।

৭ম দিনে গড়ানো ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রথম ছয় দিনে ছয় হাজারের মতো রুশ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image