• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

গাজার মার্কিন নাগরিকদের মিশরের রাফাহ ক্রসিং এ যাওয়ার পরামর্শ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:২৩ পিএম
গাজা
মিশরের রাফা ক্রসিং পয়েন্ট

নিউজ ডেস্ক: গাজায় (ইসরায়েল গাজা যুদ্ধ) আটকে পড়া বিদেশি নাগরিকদের সরিয়ে নিতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা ও ইসরাইল।   

আমেরিকা ও ইসরায়েলের এই সিদ্ধান্ত কে সমর্থন করছে মিশর।  গাজায় আটকে পড়া বিদেশি নাগরিকদের নিরাপদে সরিয়ে নেওয়া মিশর অনুমোদন করেছে। 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গাজায় আটকে পড়া নাগরিকদের রাফাহ সীমান্ত দিয়ে মিশরে প্রবেশের অনুমতি দিতে ইসরাইল, আমেরিকা ও মিশরের মধ্যে একটি চুক্তি হয়েছে। এই চুক্তির অংশ হিসাবে, মার্কিন সরকার গাজায় আটকে পড়া তার নাগরিকদের রাফাহ সীমান্ত অতিক্রম করার জন্য দক্ষিণে যাওয়ার পরামর্শ দিয়েছে, যাতে মিশর গাজায় ইসরায়েলি আক্রমণের মধ্যে সীমান্ত চালু রাখে।

গাজায় আটকে পড়া আমেরিকানদের সরিয়ে নেওয়ার চেষ্টা চলছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন-এর সঙ্গে সফররত স্টেট ডিপার্টমেন্টের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা গণমাধ্যমকে বলেছে, ফিলিস্তিনি-আমেরিকানদের গাজা ছেড়ে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য শনিবার বিকেলে রাফাহ ক্রসিং সংক্ষিপ্তভাবে খোলার বিষয়ে ওয়াশিংটন একটি চুক্তিতে পৌঁছেছে। 

মিসর, ইসরায়েল এবং কাতারের সঙ্গে কথা বলেছে। তিনি বলেন, গাজা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি গোষ্ঠী হামাস রাফাহ ক্রসিংয়ে প্রবেশের অনুমতি দেবে।

মার্কিন পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্র বলেছে, আমরা গাজায় আমেরিকান নাগরিকদের সঙ্গে যোগাযোগ করছি। তাদের জানিয়েছি  নিরাপত্তার কারণে তারা মিশরের রাফাহ ক্রসিংয়ের দিকে যেতে পারে। তিনি বলেন, রাফাহ ক্রসিং খুলে গেলে সেখান থেকে বের হওয়ার জন্য খুব কম সময় থাকবে, কারণ এটি খুবই সীমিত সময়ের জন্য খোলা থাকবে। 

মার্কিন সরকারের অনুমান , গাজা উপত্যকায় এর ২.৩ মিলিয়ন জনসংখ্যার মধ্যে প্রায় ৫০০-৬০০ ফিলিস্তিনি-আমেরিকান নাগরিক বাস করে। আমেরিকা আশা করে  তাদের কোনও ক্ষতি ছাড়াই এ ধরনের নাগরিকদের নিরাপদে সরিয়ে নিতে তারা পারবে।

ইসরায়েল-হামাস যুদ্ধের মধ্যে যুক্তরাষ্ট্র তার নাগরিকদের নিয়ে উদ্বিগ্ন। হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, প্রেসিডেন্ট জো বাইডেন শনিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে আলোচনা করেছেন। ফিলিস্তিনি নাগরিকদের মানবিক সহায়তা প্রদান জরুরি। এ বিষয়ের ওপর জোর দিয়েছেন তিনি।

 মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েল-হামাস যুদ্ধের মধ্যে আব্বাসের সাথে ফোনে কথা বলেছেন, ফিলিস্তিনকে মানবিক সাহায্যের জন্য তার সমর্থনের কথা জানিয়েছেন। 

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image