• ঢাকা
  • শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

প্রধানমন্ত্রী এলডিসি সম্মেলনে কাতার যাচ্ছেন কাল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৩ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:২৪ পিএম
প্রধানমন্ত্রী এলডিসি সম্মেলনে কাতার যাচ্ছেন কাল
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নিউজ ডেস্ক : পঞ্চম এলডিসি সম্মেলনে অংশ নিতে শনিবার কাতার সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কাতারের রাজধানী দোহায় ৫ থেকে ৯ মার্চ এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

কাতার সফরকালে সে দেশের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠ‌ক করবেন প্রধানমন্ত্রী। বৈঠকে জ্বালা‌নি সহযোগিতার বিষয়টি স্থান পাবে। এছাড়া সম্মেলন চলাকালে শেখ হাসিনা জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসের সঙ্গেও বৈঠক করবেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা যায়, শেখ হাসিনা এই সম্মেলনে এলডিসি উত্তরণে বাংলাদেশকে বৈশ্বিক সহযোগিতার আহ্বান জানাবেন। করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্ব অর্থনীতিতে বিপর্যয় নিয়ে এসেছে। এতে এলডিসিভুক্ত ও উন্নয়নশীল দেশগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এটি অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি মন্থর ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ওই দেশগুলোর জন্য বড় বাধা হিসেবে আবির্ভূত হয়েছে।

বাংলাদেশ এই বিষয়গুলো সম্মেলনে উত্থাপন করবে। এছাড়া এলডিসিভুক্ত দেশ হিসেবে পাওয়া বাণিজ্য সুবিধাগুলো ২০২৬ সালের পরও অব্যাহত রাখতে উন্নত দেশগুলোর সমর্থন চাইবে ঢাকা।

এটিই হতে যাচ্ছে এলডিসি দেশ হিসেবে বাংলাদেশের শেষ এলডিসি শীর্ষ সম্মেলন। কারণ ২০২৬ সাল নাগাদ এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণ ঘটবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image