• ঢাকা
  • বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ডোমারে ২ মাথা বিশিষ্ট শিশু জন্ম 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:০০ পিএম
ডোমারে
২ মাথা বিশিষ্ট শিশু জন্ম 

মশিয়ার রহমান, জলঢাকা, নীলফামারী প্রতিনিধিঃ নীলফামারীর ডোমারে দুই মাথা নিয়ে একটি ছেলেশিশু জন্ম নিয়েছে। বুধবার (১২ জুলাই) রাত ৮টা ৪৫ মিনিটে শিশুটির জন্ম হয় ডোমার ডক্টরস্ ক্লিনিকে।

অস্ত্রোপচারের মাধ্যমে জন্ম নেওয়া শিশু ও তার মা সুস্থ আছেন। তবে উন্নত চিকিৎসার জন্য শিশুটিকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানোর পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

হাসপাতাল সূত্রে জানা যায়, নীলফামারীর ডোমারে আশিকুর-ফারজানা দম্পতির কোলে সিজারের মাধ্যমে দুই মাথা বিশিষ্ট এক নবজাতকের জন্ম হয়েছে। ওই দম্পতি ডোমার পৌরসভার পূর্ব  চিকনমাটি ডাঙ্গাপাড়া গ্রামের ৮ নং ওয়ার্ডের বাসিন্দা।

পরিবারের লোকজন জানান, ডক্টরস ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়েছে। বর্তমানে শিশুটিকে অক্সিজেন দেওয়া হয়েছে।

শিশুটির পরিবারের লোকজন আরো জানান, ডোমারের একটি ক্লিনিকে পরীক্ষা করে জানতে পারি তার গর্ভে দুই মাথা বিশিষ্ট একটি সন্তান রয়েছে। পরে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বুধবার সন্ধ্যায় ডোমার ডক্টরস ক্লিনিকে নিয়ে আসি। সেখানে সিজারের মাধ্যমে দুই মাথা বিশিষ্ট নবজাতক শিশুটি জন্ম দেয়। নবজাতক ও তার মা সুস্থ রয়েছেন।

এ বিষয়ে গাইনি ও প্রসূতি বিশেষজ্ঞ ডা. ফারজানা আক্তার বলেন, কনজয়েন টুইন এর কারণে এমন বাচ্চা ভূমিষ্ট হয়। বাচ্চা জমজ থাকার কারণে গর্ভে দেহ এক থাকলেও মাথা আলাদা হয়। এ বাচ্চাগুলোর জন্য জটিল অস্ত্রোপচারের প্রয়োজন হয়। কিন্তু আমাদের দেশে এগুলো সম্ভব হয় না। তাই বাচ্চাগুলো বেঁচে থাকার আশষ্কা কম থাকে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image