• ঢাকা
  • শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ০১ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জাহাজে হুতিদের হামলা কারো স্বার্থে নয়, ইরান কে ভারত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৬ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৮:৫০ এএম
জয়শঙ্কর
ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জয়শঙ্কর

নিউজ ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর,  ইরান সফরে আছেন। সেখানে তিনি ভারতসহ বিভিন্ন দেশের জাহাজে হামলার ঘটনাকে আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য গুরুতর উদ্বেগের বিষয় বলে বর্ণনা করেছেন।

 সোমবার (১৫ জানুয়ারি) তিনি বলেন, এই ধরনের হুমকি ভারতের জ্বালানি ও অর্থনৈতিক স্বার্থের ওপর সরাসরি প্রভাব ফেলছে। পররাষ্ট্রমন্ত্রী আরও জোর দিয়ে বলেন, ভয়ানক এই পরিস্থিতি কোনও পক্ষের স্বার্থে নয়।

ভারত মহাসাগরের গুরুত্বপূর্ণ অংশে সামুদ্রিক বাণিজ্যিক যানবাহনগুলোতে নিরাপত্তার হুমকি সম্প্রতি বেড়েছে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ানের সাথে বিস্তারিত আলোচনার পর এক যৌথ বিবৃতিতে তিনি বলেছেন,  সমস্যাটি দ্রুত সমাধান করা গুরুত্বপূর্ণ।

এটি স্পষ্টতই ইসরাইল-হামাস সংঘর্ষের মধ্যে ইরান-সমর্থিত ইয়েমেনের হুথি বিদ্রোহীদের দ্বারা লোহিত সাগরে বণিক জাহাজগুলিকে লক্ষ্য করে হামলা চালাচ্ছিল।

 ভারত লোহিত সাগরের উদ্ভূত পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।পররাষ্ট্র মন্ত্রী বলেছেন, ভারত ও ইরান উভয়ই পশ্চিম এশিয়ার সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে উদ্বিগ্ন এবং এই অঞ্চলে সহিংসতা ও শত্রুতার যেন বৃদ্ধি না পায় সেদিকে জোর দেয়। 

তিনি বলেন, গাজার পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক । বেসামরিক জীবনহানি, বিশেষ করে নারী ও শিশুদের প্রাণহানি রোধ করা আমাদের প্রধান দায়িত্ব। তিনি বলেন, ভারত নিজেই গাজায় ত্রাণ সামগ্রী পৌঁছে দিয়েছে এবং ইউএনআরডব্লিউএ-তে অবদান রেখেছে। প্যালেস্টাইন ইস্যুতে, জয়শঙ্কর দ্বি-রাষ্ট্র সমাধানের জন্য ভারতের দীর্ঘস্থায়ী সমর্থন পুনর্ব্যক্ত করেছেন।

 তিনি বলেন, আমি সব পক্ষকে উস্কানিমূলক ও উত্তেজনা বৃদ্ধিকারী কর্মকাণ্ড এড়িয়ে সংলাপ ও কূটনীতির দিকে অগ্রসর হওয়ার ওপর জোর দিয়েছি।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image