• ঢাকা
  • সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

 আবারও ইসরায়েল সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০১ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৬:৩৯ পিএম
 আবারও ইসরায়েল সফরে যাচ্ছেন
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন

নিউজ ডেস্ক:  আবারও মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন । আগামী শুক্রবার ৩ নভেম্বর ইসরায়েল সফরের মধ্য দিয়ে এ ভ্রমণ শুরু করবেন তিনি । মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাত দিয়ে রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয় ।

মঙ্গলবার( ৩১ অক্টোবর) মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিও মিলার সাংবাদিকদের বলেন, শুক্রবার ইসরায়েল সরকারের সদস্যদের সঙ্গে বৈঠকের জন্য সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন । তিনি অঞ্চলটির অন্যান্য জায়গাগুলো ভ্রমণ করবেন বলে জানায় ম্যাথিও মিলার ।

হামাস ও ইসরায়েলে সংঘাত শুরু হওয়ার পর সংহতি জানাতে ইসরায়েল সফর করেন ব্লিনকেন । তখন তিনি ইসরায়েল থেকে জর্ডান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মিসর সফর শেষ করে আবার ইসরায়েল যান তিনি ।

বুধবার( ১৮ অক্টোবর) তেল আবিবে এক দিনের সফরের সময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ছিলেন ব্লিঙ্কেন । সফরটিতে বাইডেন ইসরায়েল সরকারের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছিলেন ।

দেশে ফেরার পর ইসরায়েল ও ইউক্রেনের জন্য অতিরিক্ত তহবিল প্রদানের প্রস্তাব পাস করতে কংগ্রেসে অনুরোধ জানিয়েছেন বাইডেন । এছাড়াও তহবিল বরাদ্দ দেওয়ার বিষয়ে গতকাল মার্কিন পার্লামেন্টে গিয়েছিলেন ব্লিঙ্কেন ।

তবে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের বাধার মুখে বারবারই সিনেট শুনানি বাধাগ্রস্ত হয়েছে । বিক্ষোভকারীদের কেউ কেউ স্লোগান দিচ্ছিলেন ‘ এখনই যুদ্ধবিরতি চাই ’, ফিলিস্তিনিরা পশু নয় ’, ‘ আপনাদের সবাইকে ধিক্কার জানাই ’ । পরে ওই বিক্ষোভকারীদের কক্ষ থেকে বের করে দেওয়া হয় ।

এদিকে ফিলিস্তিনের গত রাতে গাজা উপত্যকার উত্তরাঞ্চলে জাবালিয়া শরণার্থীশিবিরে বোমা হামলা চালানোর কথা আনুষ্ঠানিকভাবে জানিয়েছে ইসরায়েলি বাহিনী । মঙ্গলবার চালানো এ হামলায় শিবিরটিতে অন্তত ৫০ ফিলিস্তিনি নিহত হন । আহত হন প্রায় ১৫০ জন ।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের সশস্ত্র সংগঠন হামাস । এতে এখন পর্যন্ত ১ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হন । সেদিন থেকেই গাজায় নির্বিচার বোমা হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী । গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ২৫ দিন ধরে চলা ইসরায়েলি হামলায় ৮ হাজার ৫২৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন । তাদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু ।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image