• ঢাকা
  • শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শুরু হলো তিন দিনব্যাপী নবম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:০৩ পিএম
২০০ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন
নবম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো

নিউজ ডেস্ক:  শুরু হলো তিন দিনব্যাপী ‘নবম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো ২০২৩’ মেলা। বৃহস্পতিবার সকালে রাজধানীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র বসুন্ধরাতে (আইসিসিবি) এ মেলার উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত আন্তোনিও আলেসান্দ্রো, এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলম, মেলা কমিটির চেয়ারপারসন ও প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী আহসান খান চৌধুরী, বাপার সাধারণ সম্পাদক মো. ইকতাদুল হক, সাবেক সহসভাপতি শোয়েব হাসানসহ বাপার ঊর্ধ্বতন কর্মকর্তারা। মেলা প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে। তিন দিনব্যাপী এই মেলায় প্রদর্শনী ছাড়াও কারিগরি সেশন যেখানে দেশ-বিদেশের এই খাতের সঙ্গে যুক্ত বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন।

এছাড়াও অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের সঙ্গে দেশীয় প্রতিষ্ঠানের বিজনেস ম্যাচিং সেশনের ব্যবস্থা থাকবে এই মেলায়।  মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। মেলায় ইন্ডিয়া, চায়না, জার্মানি, ইতালি, যুক্তরাষ্ট্র, সুজারল্যান্ড, স্লোভেনিয়াসহ প্রায় ২০টি দেশের শতাধিক প্রতিষ্ঠান নিজেদের পণ্য ও সেবা প্রদর্শন করবে।

বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা) এবং রেইনবো এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেডের যৌথভাবে এ মেলা আয়োজন করেছে।

বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা) জন্মলগ্ন থেকেই ফুড প্রসেসিং সেক্টরের উন্নয়নের স্বার্থে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বাপার মূল লক্ষ্যই হলো এই সেক্টরের ক্রমবর্ধমান বিকাশ নিশ্চিত করা এবং আন্তর্জাতিক পর্যায়ের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাওয়া।

বাপা যাত্রা শুরু করে ১৯৯৮ সালে ১৩ জন সদস্য নিয়ে। বর্তমানে বাপার সদস্য সংখ্যা ৪৭৯, যারা প্রক্রিয়াজাত খাদ্য বিশ্বের ১৪০টি দেশের রপ্তানি করে চলেছেন। গত অর্থবছরে খাদ্য রপ্তানির মাধ্যমে বাপার সদস্যরা ২০০ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন।

বর্তমানে বাপার সদস্যরা ১৪৫টি দেশে রপ্তানি করছে এবং গত অর্থবছর ২০২১-২০২২ রপ্তানি মূল্য ৪৬০মিলিয়ন মার্কিন ডলার। বাপা আশাবাদী যে, ২০২৫ সালের মধ্যে কৃষি প্রক্রিয়াজাত রপ্তানি থেকে ২ বিলিয়ন ডলার আয় করতে পারবে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image