• ঢাকা
  • সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাইডেনের ইসরাইল সফর ও ১০ বিলিয়ন ডলার সামরিক সহায়তা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:৪৩ এএম
সীমান্তের জন্যও তহবিল অন্তর্ভুক্ত থাকবে
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

নিউজ ডেস্ক:   ফিলিস্হিনিদের সাথে যুদ্ধে যুক্তরাষ্ট্রের কাছে ১০ বিলিয়ন ডলারের জরুরি সামরিক সহায়তা চেয়েছে ইসরায়েল । যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সংশ্লিষ্ট তিন কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস ।

প্রতিবেদন অনুসারে, এ সামরিক সাহায্য প্যাকেজটি বর্তমানে কংগ্রেসের মাধ্যমে হোয়াইট হাউসের সঙ্গে সমন্বয় করা হচ্ছে এবং এতে ইউক্রেন, তাইওয়ান ও মার্কিন- মেক্সিকো সীমান্তের জন্যও তহবিল অন্তর্ভুক্ত থাকবে ।

সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার রোববার তেল আবিব সফরের সময় বলেছিলেন, মার্কিন আইন প্রণেতারা ইসরায়েলকে আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাসহ অন্যান্য প্রতিরক্ষা ব্যবস্থা ও অস্ত্রগুলোকে আরও নির্ভুল অস্ত্রে পরিণত করার জন্য কিট এবং ১৫৫ মিলিমিটার গোলাবারুদ সরবরাহ করার বিষয়ে আলোচনা করেছেন ।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে আলোচনার জন্য ইসরায়েল সফর করবেন । আলোচনায় তিনি ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের বিষয়টি স্পষ্ট করে দিবেন বলে মঙ্গলবার ঘোষণা করেছেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ।

অপরদিকে গাজা পরিস্থিতির সমাধান করা ছাড়া এখানো কোনও রকমের কর্মকাণ্ড পরিচালনা করতে ইসরায়েলকে অনুমতি দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান । বাইডেনের সফরের বিষয়ে অগ্রীম পদক্ষেপ নেওয়ার ঘটনায় এই হুঁশিয়ারি দিয়েছেন তিনি ।

ইসরায়েলের যুদ্ধ মন্ত্রিসভার সঙ্গে সাত ঘণ্টার বেশি দীর্ঘ বৈঠক শেষে ব্লিঙ্কেন সাংবাদিকদের কাছে এই সফরের ঘোষণা দেন । এই আলোচনা চলাকালীন সাইরেন বন্ধ হয়ে গেলে তিনি পাঁচ মিনিটের জন্য একটি বাঙ্কারে আশ্রয় নিতে বাধ্য হন বলে জানিয়েছে রয়টার্স ।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image