• ঢাকা
  • রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মানসিক ভারসাম্যহীন নারীর ঠাঁই হলো সরকারি আশ্রয় কেন্দ্রে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:৪৭ এএম
ঠাঁই হলো সরকারি আশ্রয় কেন্দ্রে
মানসিক ভারসাম্যহীন নারী

শেরপুর প্রতিনিধি : মুুখে শুধু বলতে পারেন তার নাম আমেনা। বাবার নাম কুদ্দুস মিয়া ও মায়ের নাম শরিফা। কিন্তু ওই নারী বলতে পারেননি তার গ্রাম, উপজেলা ও জেলা শহরের নাম। বয়স আনুমানিক ২৮ বছর। শেরপুরের ঝিনাইগাতী উপজেলার বিভিন্ন এলাকায় ঘোরাঘুরি করা এক মানসিক ভারসাম্যহীন নারীকে জিজ্ঞাসাবাদ শেষে এমন তথ্য জানতে পারেন স্থানীয় স্বেচ্ছাসেবী মো. শান্ত শিফাত। 

পরে মানসিক ভারসাম্যহীন ওই নারীর বিষয়ে স্বেচ্ছাসেবী মো. শান্ত শিফাতের মাধ্যমে খবর পেয়ে তাকে (নারী) উদ্ধার করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আব্দুল্লাহ আল মাহমুদ ভ‚ঁইয়া। শুক্রবার সকালে মানসিক ভারসাম্যহীন ওই নারীকে গাজীপুরের পূবাইল সরকারি আশ্রয় কেন্দ্রে পৌঁছে দেন ঝিনাইগাতী থানার পুলিশ সদস্যরা। 

স্বেচ্ছাসেবী মো. শান্ত শিফাত জানান, গতকাল বৃহস্পতিবার দুপুর দুইটার দিকে ঝিনাইগাতী উপজেলা পরিষদ ভবনের পাশে মানসিক ভারসাম্যহীন ওই নারীকে ঘোরাঘুরি করতে দেখেন তিনি। এ বিষয়ে ইউএনও মো. আব্দুল্লাহ আল মাহমুদ ভ‚ঁইয়াকে জানালে তিনি ঘটনাস্থলে আসেন ও ওই নারীর খাবারের ব্যবস্থা করেন এবং থানায় সাধারন ডায়েরী করার পরামর্শ দেন। পরে মানসিক ভারসাম্যহীন নারী নিরাপত্তাহীনতায় আছেন এমর্মে থানায় একটি সাধারন ডায়েরী করেন শান্ত। এরপর দ্রæত সময়ের মধ্যে ইউএনও’র নিরাপত্তায় নিয়োজিত আনসার সদস্য, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা, উপজেলা প্রশাসনের কর্মচারী, স্থানীয় সেচ্ছাসেবী মো. শান্ত সিফাত ও মঞ্জুরুল ইসলামের সহযোগিতায় ওই নারীকে উদ্ধার করা হয়। আইনি প্রক্রিয়া শেষে তাকে থানার পুলিশ সদস্যদের মাধ্যমে গাজীপুরের পূবাইল সরকারি আশ্রয় কেন্দ্রে পাঠান ইউএনও।

তিনি আরও জানান, প্রশাসনের সহযোগিতায় প্রচেষ্টায় তার সরকারি আশ্রয় কেন্দ্রে ঠাঁই হওয়ায় ভালো লাগছে। এখন হয়তো আশ্রয় কেন্দ্রের মাধ্যমে চিকিৎসা শেষে তার পরিবারকে ফিরে পতে পারেন ওই মানসিক ভারসাম্যহীন নারী। 
উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. সানজা হোসাইন সানী বলেন, ইউএনও মহোদয়ের নির্দেশনায় ওই নারীকে উদ্ধার এবং প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করা হয়। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আব্দুল্লাহ আল মাহমুদ ভ‚ঁইয়া বলেন, মানসিক ভারসাম্যহীন ওই নারী নিজের নাম, বাবা ও মায়ের নাম ব্যতীত আর কোন তথ্য দিতে পারেনি। তাই জেলা প্রশাসক মো. আব্দুলাহ আল খায়রুম মহোদয়ের নির্দেশনায় আইনুযায়ী ভবঘুরে ঘোষণা এবং থাকার সুনির্দিষ্ট জায়গা না থাকায় থানার পুলিশ সদস্যদের মাধ্যমে গাজীপুরের পূবাইল সরকারি আশ্রয় কেন্দ্রে পাঠানো হয়েছে। এ কাজের জন্য ঝিনাইগাতী থানার ওসি, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা, আনসার সদস্য, স্থানীয় সেচ্ছাসেবী মো. শান্ত সিফাত ও মঞ্জুরুল ইসলামকে বিশেষ ধন্যবাদ জানিয়েছেন তিনি।

গাজীপুরের পূবাইল সরকারি আশ্রয় কেন্দ্রের সহকারী পরিচালক মো. সাইফুল ইসলাম বলেন, আমাদের আশ্রয় কেন্দ্রে ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএও) মো. আব্দুল্লাহ আল মাহমুদ ভূইয়ার নির্দেশ মোতাবেক এক মানসিক ভারসাম্যহীন নারীকে হস্তান্তর করেছেন পুলিশ। এখন আইনুযায়ী সরকারিভাবে ওই মানসিক ভারসাম্যহীন নারীর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image