• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চাঁদপুরের অর্ধশত গ্রামে ঈদুল আযহা উদযাপিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৮ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:২৪ পিএম
নামাজ শেষে পশু কোরবানি
ঈদুল আযহা উদযাপিত

নিউজ ডেস্ক:  সৌদিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে এবারও চাঁদপুরের প্রায় অর্ধশত গ্রামে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হচ্ছে । বুধবার (২৭ জুন)। সকালে হাজীগঞ্জ উপজেলার সাদ্রা ঈদগাহ ময়দানে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। নামাজ শেষে পশু কোরবানি দেয়া হয়েছে।

স্থানীয়রা জানান, বুধবার সকাল ৮টা থেকে শুরু করে সকাল সাড়ে ৯টা পর্যন্ত অর্ধশত গ্রামে অন্তত ২০টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে টোরা মুন্সিরহাট বাজার জামে মসজিদে সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন মাওলানা এএসএম রহমত উল্লাহ। এছাড়া হাজীগঞ্জের সাদ্রা দরবার শরীফে অবস্থিত হামিদিয়া সিনিয়র মাদরাসা মাঠেও অনুষ্ঠিত হয় ঈদের জামায়াত। নামাজ ইমামতি করেন পীরজাদা মাওলানা আরিফ চৌধুরী।

সারা দেশে আনুষ্ঠানিক উদযাপনের একদিন আগে ঈদ উদযাপন করছে হাজীগঞ্জ উপজেলার বলাখাল, শ্রীপুর, মণিহার, বড়কূল, অলিপুর, বেলচোঁ, রাজারগাঁও, জাকনি, কালচোঁ, মেনাপুর, ফরিদগঞ্জ উপজেলার শাচনমেঘ, খিলা, উভারামপুর, পাইকপাড়া, বিঘা, উটতলী, বালিথুবা, শোল্লা, রূপসা, বাসারা, গোয়ালভাওর, কড়ইতলী, নয়ারহাট, মতলবের মোহনপুর, এখলাশপুর, দশানী, নায়েরগাঁও, বেলতলীসহ বেশ কয়েকটি গ্রামের মানুষ।

সাদ্রা দরবার শরীফের বড় পীরজাদা ড. মুফতি বাকী বিল্লাহ মিশকাত চৌধুরী আগাম রোজা ও দুই ঈদ সম্পর্কে বলেন, হানাফি, মালেকি ও হাম্বলি এই তিন মাজহাবের চূড়ান্ত সিদ্ধান্ত হচ্ছে পৃথিবীর পশ্চিম প্রান্তেও যদি চাঁদ দেখা যায়, আর সেই সংবাদ যদি নির্ভরযোগ্য মাধ্যমে পৃথিবীর পূর্ব প্রান্তেও পৌঁছায়, তাহলে পূর্ব প্রান্তের মুসলমানদের জন্য রোজা রাখা ফরজ এবং জিলহজ মাসের তারিখ দেখে আগ থেকেই ঈদুল আজহার তারিখ নির্দিষ্ট হয়ে যায়।

দরবার শরিফের আরেক পীর মো. আরিফ চৌধুরী জানান, প্রতি বছর জেলার ৪ উপজেলার অর্ধশত গ্রামে ঈদুল ফিতর ও ঈদুল আজহা একদিন আগে উদযাপিত হয়। ঈদুল আজহা উদযাপনের জন্য আমাদের সকল প্রস্তুতি আছে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে আমরা আজ বুধবার ঈদুল আজহার নামাজ আদায় ও কোরবানির সম্পন্ন করেছি।

জেলার হাজীগঞ্জ উপজেলার সাদ্রা দরবার শরিফের মরহুম পীর মাওলানা ইসহাকের (রহ) অনুসারীরা গত ৯৫ বছর ধরেই প্রথম চাঁদ দেখার ভিত্তিতে ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদযাপন করে আসছেন।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image