• ঢাকা
  • রবিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২২ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বইমেলায় পাওয়া যাচ্ছে দীপকের দুটি গল্পগ্রন্থ ও চারটি কাব্যগ্রন্থ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৮ ফেরুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৪৩ পিএম
তাঁর লেখা ‘সোনার দেশে জনম আমার মাগো’ গানটি শ্রোতামহলে প
কাব্যগ্রন্থ রক্তফুল

নিউজ ডেস্ক:   একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে সাহিত্যিক-সাংবাদিক ও গবেষক দীপংকর দীপকের ছয়টি বই। এরমধ্যে দুটি গল্পগ্রন্থ ও চারটি কাব্যগ্রন্থ। গল্পগ্রন্থ দুটি হচ্ছে ‘ছায়ামানব’ ও ‘প্রহেলিকা’। কাব্যগ্রন্থগুলো হচ্ছে—‘নিষিদ্ধ যৌবন : দ্বিতীয় খণ্ড’, ‘কালচক্র’, ‘হে বঙ্গ’ ও ‘রক্তফুল’। ছয়টি বইয়ের মধ্যে মিজান পাবলিশার্স প্রকাশ করেছে চারটি বই। এগুলো হচ্ছে—‘নিষিদ্ধ যৌবন : দ্বিতীয় খণ্ড’ (২০১৫), ‘ছায়ামানব’ (২০১৬), ‘প্রহেলিকা’ (২০১৭) ও ‘হে বঙ্গ’ (২০১৯)। মিজান পাবলিশার্সের প্যাভিলিয়ান নাম্বার ১১। বাকী দুটির মধ্যে কলি প্রকাশনী প্রকাশ করেছে ‘কালচক্র’ (২০১৭)। কলি প্রকাশনীর স্টল নম্বর ১৩২-১৩৩-১৩৪। সর্বশেষ গত বছরের বইমেলায় বেহুলা বাংলা প্রকাশ করে ‘হে বঙ্গ’ (২০২১)। বেহুলা বাংলার স্টল নম্বর ৫২২-৫২৩-৫২৪।

এ পর্যন্ত দীপংকর দীপকের  বই প্রকাশিত হয়েছে। বাকীগুলোর মধ্যে রয়েছে, ‘যৌবনের করুন ব্যাথা’, ‘নিষিদ্ধ যৌবন’ (১ম খণ্ড), ‘বুনো কন্যা’, ‘নাস্তিকের অপমৃত্যু’, ‘ঈশ্বরের সঙ্গে লড়াই’ প্রভৃতি। এছাড়া প্রকাশের অপেক্ষায় রয়েছে মুক্তিযুদ্ধের উপন্যাস ‘বাবা আমার রাজাকার’ ও সম্পাদনা গ্রন্থ ‘বিশ্বশ্রেষ্ঠ ১০০ কবির ১০০ কবিতা’। তাঁর লেখা ‘নাস্তিকের অপমৃত্যু’ গল্পগ্রন্থটির দ্বিতীয় সংস্করণ বর্ধিত কলেবরে এ বছরের মাঝামাঝিতে প্রকাশিত হবে।

বইয়ের পাশাপাশি নাটক ও গান লিখেন দীপংকর দীপক। তাঁর লেখা ‘সোনার দেশে জনম আমার মাগো’ গানটি শ্রোতামহলে প্রশংসিত হয়েছে। প্রয়াত সঙ্গীতব্যক্তিত্ব বাসুদেব ঘোষের সুর-সঙ্গীত পরিচালনায় এ গানে কণ্ঠ দিয়েছেন বৃষ্টি। বর্তমানে শ্রম অধিকার নিয়ে লেখা ‘সমতার লড়াই’, ‘চুপি চুপি’ এবং ‘ও ললনা’ শিরোনামের তিনটি গানের কাজ চলছে। গত বছর তাঁর কবিতা অবলম্বনে ‘অন্ন কিংবা আত্মহত্যা’ শিরোনামের একটি নাটক প্রচারিত হয়েছে।

সাহিত্যচর্চার সুবাদে দীপংকর দীপক ইতোমধ্যেই কয়েকটি পুরস্কার অর্জন করেছেন। এগুলোর মধ্যে রয়েছে—‘সোনার বাংলা সাহিত্য পুরস্কার’ (২০১৭), ‘বেগম রোকেয়া সাহিত্য সম্মাননা’ (২০১৮), ‘বিশ্বভরা প্রাণ সাহিত্য সম্মাননা’ (২০১৯), ‘কান্দি ইউনিয়ন যুবসংঘ সম্মননা’ (২০২০) প্রভৃতি।  বর্তমানে সাংবাদিকতা নিয়েই বেশি ব্যস্ত সময় পার করছেন তিনি। পাশাপাশি টেলিভিশনের বিভিন্ন অনুষ্ঠানেও মাঝে মধ্যে অংশ নিচ্ছেন। তা ছাড়া একটি বিশ্ববিদ্যালয়ের হয়ে কাব্যসাহিত্য নিয়ে গবেষণা করছেন।

ঢাকানিউজ২৪.কম /

সাহিত্য বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image