• ঢাকা
  • রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাফায় অভিযান বন্ধে চীনের আহ্বান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৫ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:১৫ এএম
কর্মের বিরোধিতা ও তীব্র নিন্দা
তীব্র নিন্দা জানিয়েছে বেইজিং

নিউজ ডেস্ক:  গাজার রাফাহ শহরে যত দ্রুত সম্ভব, সামরিক অভিযান বন্ধ করতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে চীন। অবিলম্বে যুদ্ধ বন্ধ না হলে রাফায় গুরুতর মানবিক বিপর্যয়ের সতর্কবার্তাও দিয়েছে দেশটি। এদিকে ফিলিস্তিনের হামাসের হামলায় এক ইসরায়েলি ব্যাটালিয়ন কমান্ডার নিহত হয়েছে।

বিবৃতিতে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, রাফার বেসামরিক নাগরিকদের ক্ষতি করে ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এমন কর্মের বিরোধিতা ও তীব্র নিন্দা চানিয়েছে বেইজিং। এছাড়া রাফায় আরো অভিযান বন্ধেও ইসরায়েলের প্রতি আহ্বান জানায় চীন। হামাসের সঙ্গে যুদ্ধবিরতিতে রাজি হতে ক্রমবর্ধমান আন্তর্জাতিক চাপের মুখে রয়েছে ইসরায়েল। ইসরায়েলি সেনাবাহিনী গাজায় অভিযান চালানোর পর থেকে, ১০ লাখের বেশি উদ্বাস্তু আশ্রয় নিয়েছে সীমান্তবর্তী রাফাহ শহরে। এর মধ্যেই রাফায় অভিযান চালানোর ঘোষণা দেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

গত সপ্তাহে যুদ্ধবিরতির জন্য হামাসের শর্ত প্রত্যাখ্যান করার পর, সোমবার ইসরায়েলি বাহিনী রাফায় অভিযান চালিয়ে দুই জিম্মিকে মুক্ত করে। এতে শতাধিক বেসামরিক নাগরিক নিহত হয়। অভিযানকে নিখুঁত বলে প্রশংসা করেছেন নেতানিয়াহু। আর একে গণহত্যা বলেছে ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়। হামলার বিরোধিতা করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নেতানিয়াহুর সঙ্গে কথা বলার কয়েক ঘণ্টা পরই এই বিমান হামলা চালায় ইসরায়েল। বেসামরিক নাগরিকদের সুরক্ষার পরিকল্পনা ছাড়াই রাফায় স্থল আক্রমণ চালানোর বিরুদ্ধে ইসরায়েলকে সতর্ক করেছিল জাতিসংঘও।

এদিকে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলায় ইসরায়েলি সেনাবাহিনীর এক ব্যাটালিয়ন কমান্ডার নিহত হয়েছেন। তার সঙ্গে একই দিন প্রাণ গেছে আরো দুই সেনার। মঙ্গলবার এ তথ্য জানায় দখলদার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। হামাস ও ইসরায়েলের মধ্যে ১৩০ দিন ধরে যুদ্ধ চলছে। যুদ্ধ থামানোর জন্য মধ্যস্থতাকারী দেশগুলো আবারও নতুন করে আলোচনা শুরু করেছে।

প্রাণ হারানো সেনারা হলেন গাজা ডিভিশনের সাউদার্ন ব্রিগেডের ৬৩০তম ব্যাটালিয়নের কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল নেতানিয়েল ইয়াকুব এলকোবি (৩৬)। মেজর (রিজার্ভ) ইয়ারির কোহেন (৩০) এবং সার্জেন্ট ফার্স্ট ক্লাস (রিজার্ভ) জিভ চেন (২৭)। সোমবার আরো তিন সেনার মৃত্যুর মাধ্যমে গাজায় দখলদারদের মৃত্যুর সংখ্যা ২৩২ জনে দাঁড়িয়েছে। সেনাবাহিনী জানিয়েছে, খান ইউনিসের একটি ভবনে এই সেনারা অবস্থান করছিলেন। তখন সেটিতে বিস্ফোরণের ঘটনা ঘটে।

অন্যদিকে হামাস ও ইসরায়েলের মধ্যে নতুন যুদ্ধবিরতির জন্য মিশরের রাজধানী কায়রোতে আবারও আলোচনা হবে। হামাসের হাতে এখনো ইসরায়েলের ১৩০ জন জিম্মি আটকা রয়েছেন। সোমবার রাতে রাফাহ থেকে দখলদার ইসরায়েলি সেনারা দুই জিম্মিকে মুক্ত করেন। কিন্তু তাদের মুক্ত করতে গিয়ে ১০০ সাধারণ ফিলিস্তিনিকে হত্যা করে তারা।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image