• ঢাকা
  • শনিবার, ১৫ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মোংলায় ৫০০ টন সারবোঝাই জাহাজডুবি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৫ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:২৭ পিএম
বাণিজ্যিক জাহাজ এমভি সুপ্রিম ভ্যালোর সঙ্গে ধাক্কা
বাণিজ্যিক জাহাজ

নিউজ ডেস্ক:   মোংলা বন্দরের পশুর চ্যানেলে ৫০০ টন সার নিয়ে একটি জাহাজ ডুবির ঘটনা ঘটেছে। জাহাজে থাকা মাস্টারসহ আট কর্মচারী সাঁতরে পাশের লাইটারে উঠতে সক্ষম হন। বন্দর চ্যানেলের হাড়বাড়িয়া এলাকায় মঙ্গলবার রাত একটার দিকে এমভি শাহাজালাল এক্সপ্রেস নামের একটি লাইটার জাহাজ ডুবে যায়।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপটেন মোহাম্মাদ শাহীন মজিদ জানান, লাইবেরিয়া পতাকাবাহী ক্লিংকার ভর্তি বাণিজ্যিক জাহাজ এমভি সুপ্রিম ভ্যালোর সঙ্গে ধাক্কা লেগে এমভি শাহজালাল এক্সপ্রেস লাইটার জাহাজের প্রোপেলার ভেঙ্গে যায়। যার ফলে ভাঙ্গা স্থান থেকে পানি প্রবেশ করে লাইটার জাহাজটি ডুবে যায়।

হাড়বাড়িয়া-৮ এলাকায় অবস্থিত লাইবেরিয়ার পতাকাবাহী সারের জাহাজ এমভি ভিটা অলম্পিক নামক একটি জাহাজ থেকে সার বোঝাই করে যশোরের নওয়াপাড়া এলাকায় যাচ্ছিল ডুবে যাওয়া জাহাজ এমভি শাহজালাল এক্সপ্রেস। তবে জাহাজটি ডুবে গেলেও চ্যানেল সচল রয়েছে।

তিনি আরও জানান, জাহাজ ডুবলেও চ্যানেল সচল রয়েছে। চ্যানেলে কোনো সমস্যা নেই। জাহাজটি ডোবার খবর পেয়ে জাহাজের মালিকপক্ষকে বিষয়টি জানানো হয়েছে। মালিকপক্ষ জাহাজ উদ্ধারের জন্য ঘটনাস্থলের উদ্দেশ্যে ঢাকা থেকে রওনা দিয়েছেন। বন্দরের নিয়ম অনুযায়ী জাহাজ অপসারণের জন্য তারা ১৫ দিন সময় পাবেন। এই সময়ের মধ্যে মালিকপক্ষ জাহাজ উদ্ধারে ব্যর্থ হলে বন্দর কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

জাহাজে থাকা সার পানিতে দ্রবীভূত হলে পরিবেশ বিপর্যয় ঘটবে কী না এমন প্রশ্নে হারবার মাস্টার ক্যাপটেন মোহাম্মাদ শাহীন মজিদ জানান, আসলে সার একটি দ্রবনীয় পণ্য। পানির স্পর্শে আসলে এটি দ্রবীভূত হবেই। মালিকপক্ষ ঘটনাস্থলে আসার পর বুঝা যাবে আসলে কী অবস্থায় রয়েছে।

ডুবে যাওয়া লাইটার জাহাজ এমভি শাহজালাল এক্সপ্রেসের মালিক ভাই ভাই শিপিং নাইন নামের একটি কোম্পানির। লাইবেরিয়ার পতাকাবাহী সারবাহী বাণিজ্যিক জাহাজ এমভি ভিটা অলম্পিক গত ২১ জানুয়ারি ৩১ হাজার ৪৫৯ টন সার নিয়ে মোংলা বন্দর চ্যানেলে বহিনঙ্গোর সুন্দরীকোঠা-১ এলাকায় আগমন করে।

ঢাকানিউজ২৪.কম /

দুর্ঘটনা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image