• ঢাকা
  • শনিবার, ১৭ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ০২ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মার্কিন প্রেসিডেন্ট এবার ইউটার্ন নিয়েছেন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৪ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:৩৭ পিএম
শাসক যুবরাজ মোহাম্মদ বিন সালমান
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

নিউজ ডেস্ক:   যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তার নির্বাচনী প্রচারকালে সৌদি আরবকে 'অচ্ছুত' দেশে পরিণত করার ঘোষণা দিয়েছিলেন। দেশটির ভয়াবহ মানবাধিকার পরিস্থিতির কারণে তিনি এ অবস্থান নিয়েছিলেন। প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েও তিনি সৌদি আরব এবং দেশটির প্রকৃত শাসক যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিয়েছিলেন। তবে ইউক্রেনে রাশিয়ার হামলার পরে নতুন ভূরাজনৈতিক বাস্তবতায় মার্কিন প্রেসিডেন্ট এবার ইউটার্ন নিয়েছেন। তিনি চলতি মাসের শেষ দিকে সৌদি আরব সফরে যাচ্ছেন। এ সময় তিনি যুবরাজের সঙ্গে বৈঠকও করবেন। খবর নিউইয়র্ক টাইমস ও সিএনএনের।

সৌদি আরব বাইডেনের দুই অগ্রাধিকার- তেল উৎপাদন বৃদ্ধি এবং যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে শান্তি চুক্তির মেয়াদ বাড়াতে সম্মত হওয়ার কয়েক ঘণ্টা পর বৃহস্পতিবার এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়। যুক্তরাষ্ট্রের অব্যাহত কূটনৈতিক তৎপরতায় রিয়াদ এ সিদ্ধান্ত নিয়েছে। জানা গেছে, বাইডেন মধ্যপ্রাচ্য সফরকালে সৌদি আরবে যাত্রাবিরতি করবেন।

বৃহস্পতিবার এক অপ্রত্যাশিত ঘোষণায় ওপেক এবং সহযোগী তেল উৎপাদনকারী দেশগুলো জুলাই এবং আগস্ট মাসে প্রতিদিন দুই লাখ ব্যারেল তেল উৎপাদন বাড়ানোর পরিকল্পনা করেছে। এ ক্ষেত্রে সৌদি আরবের ভূমিকার প্রশংসা করেছে যুক্তরাষ্ট্র।

মধ্যপ্রাচ্য সফরকালে বাইডেনের গালফ কোঅপারেশন কাউন্সিলের রিয়াদ সম্মেলনে অংশ নেওয়ার সম্ভাবনা রয়েছে। ওই কাউন্সিলে সৌদি আরব ছাড়াও বাহরাইন, কুয়েত, ওমান, কাতার ও সংযুক্ত আরব আমিরাত আছে। এ ছাড়া তিনি ইসরায়েল, মিসর, জর্ডান, ইরাক, সংযুক্ত আরব আমিরাতসহ অন্য আরব নেতাদের সঙ্গে বৈঠক করবেন। তবে সৌদি যুবরাজের সঙ্গে তার বৈঠক নিয়ে এরই মধ্যে সমালোচনা শুরু হয়েছে। কারণ ২০১৮ সালে সৌদি ভিন্ন মতাবলম্বী সাংবাদিক ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাসোগিকে হত্যার জন্য যুবরাজকেই দায়ী করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা।

দায়িত্ব নেওয়ার পর বাইডেন সৌদির আপত্তি সত্ত্বেও খাসোগি হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ করেন। ওই হত্যাকাণ্ডের জন্য বাইডেন কিছু সৌদি কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞাও দিয়েছেন। কিন্তু তিনি অভিযুক্ত যুবরাজের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেননি।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image