• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পীরগাছায় আমন ধানের চারা রোপণে ব্যস্ত কৃষক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ৩১ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৪১ পিএম
পীরগাছায়
আমন ধানের চারা রোপণে ব্যস্ত কৃষক

ফজলুর রহমান, পীরগাছা (রংপুর) প্রতিনিধিঃ রংপুরের পীরগাছায় আমনের চারা রোপনে কৃষকেরা ব্যস্ত সময় পার করছেন। চলতি মৌসুমে বৃষ্টিপাত কম হওয়ায় কৃষকরা পানি সেচ দিয়ে আমন চারা রোপণের কাজ চালিয়ে যাচ্ছেন। এতে কৃষকের খরচ অনেক বেড়ে যাবে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার ৯ ইউনিয়নে ২৭ ব্লকে আমন ধানের চাষ হবে। এ বছর চলতি মৌসুমে প্রায় ২০ হাজার ৫শ ৩ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। 

ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬১ হাজার ৬শ ৭৩ মেট্রিক টন।

উপজেলা আমন চাষ বৃদ্ধির জন্য ৯ ইউনিয়নে ১ হাজার ৬শ জন কৃষককে প্রণোদনা হিসেবে প্রতি কৃষককে ধানবীজ ৫ কেজি, এমওপি ১০ কেজি ও ডিওপি ১০ কেজি করে দেয়া হয়। এছাড়া রাজস্ব খাতে প্রদর্শণী হিসেবে ৩০ জন, তৈল জাতীয় ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় ৩৪ জন ও  ধান গম পাট প্রকল্পের আওতায় ৯ জন কৃষককে দেয়া হয়। এসব প্রদর্শণী বাস্তবায়নের জন্য কৃষকদের মাঝে কৃষি উপকরনও দেয়া হয়।

অন্নদানগর ইউনিয়নের জগজীবন গ্রামের কৃষক তাজুল ইসলাম, নাজমুণ হক ও মাহবুবার বলেন, পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় পানি সেচ দিয়ে আমন চারা রোপন করছি। এতে আমন আবাদে খরচ বেড়ে যাচ্ছে। 

জগজীবন ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা আহসানুল হক এর সাথে মোবাইলে কথা হলে তিনি বলেন, উপজেলা কৃষি বিভাগের নির্দেশনায় আমরা মাঠ পর্যায়ে আমন চারা রোপনে কৃষককে বিভিন্ন ধরনের পরামর্শ দিচ্ছি। আমার ব্লকে এবারে আমন চাষের লক্ষ্যমাত্রা ৬৮ হেক্টর ধরা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আশরাফুজ্জামান বলেন, কৃষি নির্ভর জীবিকায়নে এ এলাকার কিছু তিস্তা নদীর ভাঙ্গন কৃষি ও কৃষকের বিশেষ ক্ষতির কারণ। এখানে নদী ভাঙ্গনের ফলে ছিন্নমূল ভূমিহীনের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই আমরা সব সময়ই কৃষকের পাশে আছি। চলতি অর্থ বছরে সরকারের প্রণোদনা হিসেবে বিনামূল্যে বীজ ও সার উপজেলার ১ হাজার ৬০০ জন কৃষক-কৃষাণীর মধ্যে বিতরণ করা হয়েছে। তিনি আরো জানান, প্রণোদনা ছাড়াও ৭৩ জন কৃষককে সরকারি সহায়তায় প্রদর্শণী দেয়া হয়েছে। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image