• ঢাকা
  • রবিবার, ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইসরায়েল কাতারের অর্থ হামাসকে পৌঁছে দিয়েছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৫৬ পিএম
সৌদি
সৌদি গোয়েন্দা প্রধান প্রিন্স তুর্কি আল-ফয়সাল

নিউজ ডেস্ক: ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান যুদ্ধের মধ্যে সৌদি আরবের গোয়েন্দা প্রধান প্রিন্স তুর্কি আল-ফয়সাল বড় দাবি করেছেন। ফয়সাল বলেছেন  গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি চরমপন্থী গোষ্ঠী হামাসের কাছে ইসরায়েল কাতারের মুদ্রা সরবরাহ করে। সৌদি আরবের গোয়েন্দা প্রধানের এই অভিযোগটিও বিস্ময়কর। কারণ ৭ অক্টোবর হামাস যোদ্ধারা ইসরায়েলের ওপর ভয়াবহ হামলা চালায়, যাতে উভয় পক্ষের হাজার হাজার মানুষ এখন পর্যন্ত মারা গেছে।

রয়টার্সের প্রতিবেদনের কয়েকদিন পর ইসরায়েলের বিরুদ্ধে আল-ফয়সালের এমন অভিযোগ এসেছে। এর আগে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গাজার ফিলিস্তিনি পরিবারগুলোকে কাতারের আর্থিক সহায়তা ইসরায়েলের মধ্য দিয়ে যায়। তহবিল গুলি কাতার থেকে ইসরায়েলে বৈধভাবে স্থানান্তরিত হয়, তারপরে ইসরায়েলি এবং জাতিসংঘের (UN) কর্মকর্তারা এটিকে সীমান্ত পেরিয়ে গাজা উপত্যকায় নিয়ে যায়। তবে এর পেছনের উদ্দেশ্য সম্পর্কে কেউ কিছু বলেননি।

ইসরায়েল ও হামাসের ওপর ক্ষুব্ধ আল-ফয়সাল

সৌদি গোয়েন্দা প্রধান চলমান সংঘাতের জন্য ইসরায়েল এবং হামাস উভয়েরই নিন্দা করেছেন।  বেসামরিক নাগরিকদের ওপর  ইসরায়েল এবং হামাসের আক্রমণ চালানোকে  নিন্দা করা উচিত বলে তিনি মনে করেন। তিনি আরও বলেন, ইসরায়েলের সামরিক দখলের প্রতিবাদ করার অধিকার ফিলিস্তিনের জনগণের রয়েছে।

টার্গেট করেছে পশ্চিমা দেশগুলোও

যুবরাজ তুর্কি আল-ফয়সাল হামাসের হাতে নিহত ইসরায়েলিদের জন্য অশ্রুপাতের জন্য পশ্চিমা দেশগুলির নিন্দাও করেছেন। তিনি পশ্চিমা দেশগুলোকে নিশানা করে বলেন, ইসরায়েলি সেনাবাহিনীর হাতে নিহত ফিলিস্তিনিদের নিয়ে কেউ চোখের পানি ফেলছে না, এটা খুবই দুঃখজনক। প্রিন্স তুর্কি, যিনি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনে রাজ্যের শীর্ষ কূটনীতিক হিসাবে কাজ করেছেন, বলেছেন যে সামরিক দখলের অধীনে থাকা সমস্ত লোকের তাদের দখল প্রতিরোধ করার অধিকার রয়েছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাস যোদ্ধারা গাজা সীমান্ত অতিক্রম করে ইসরায়েলি বসতিতে প্রবেশ করে। এ সময় সেনা ও বেসামরিক নাগরিকসহ এক হাজারেরও বেশি ইসরায়েলি নিহত হয়। ইসরায়েল হামলার পর হামাসকে ধ্বংস করার প্রতিশ্রুতি দিয়েছে এবং এর পর থেকে গাজায় হাজার হাজার বার বোমা হামলা চালিয়েছে, যার মধ্যে মঙ্গলবার একটি হাসপাতালের হামলায় ৫০০ জনেরও বেশি নিহত হয়েছে।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image