• ঢাকা
  • সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ১৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মালদ্বীপে প্রবাসী ব্যাবসায়ীদের উদ্যোগে মাতৃভাষা দিবস পালিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৪ ফেরুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:০১ পিএম
এটি শুধু বাংলাদেশের নয়, এখন এটি স
মালদ্বীপে প্রবাসী ব্যাবসায়ীদের উদ্যোগে

মোহাম্মদ মাহামুদুল ,  মালদ্বীপ প্রতিনিধি: মালদ্বীপের রাজধানী মালের সল্ট রেস্টুরেন্টের হলরুমে । বাংলাদেশী মালিকাধীন ফোর এল সাপ্লাই কোম্পানীর এমডি মোহাম্মদ হাদিউল ইসলাম, ঢাকা ট্রেডার্সের এমডি মো. বাবুল হোসেন এর আয়োজনে প্রবাসী বাংলাদেশী শিক্ষক মীর সাইফুল ইসলাল এর সভাপতিত্বে ও দৈনিক মানবজমিন এর মালদ্বীপ প্রতিনিধি মো. এমরান হোসেন তালুকদার এর  উপস্থাপনায়, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন ,মালদ্বীপস্থ বাংলাদেশ দূতাবাসে (ভারপ্রাপ্ত) রাষ্ট্রদূত মোঃ সোহেল পারভেজ।


প্রধান অতিথির বক্তব্যে বলেন একুশে  ফেব্রুয়ারি বাঙালি জাতির চির প্রেরণা ও অবিস্মরণীয়  একটি দিন। এটি শুধু বাংলাদেশের নয়, এখন এটি সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে।

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ছিল ঔপনিবেশিক প্রভুত্ব ও শাসন-শোষণের বিরুদ্ধে বাঙালির প্রথম প্রতিরোধ এবং জাতীয় চেতনার প্রথম উন্মেষ জাতির জীবনে শোকাবহ, গৌরবোজ্জ্বল, অহংকারে মহিমান্বিত চিরভাস্বর এই দিনটি।

সেদিন মাতৃভাষা বাংলার মর্যাদা রাখতে গিয়ে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিল রফিক, জব্বার, সালাম, বরকত ও সফিউররা। পৃথিবীর ইতিহাসে মাতৃভাষার জন্য রাজপথে বুকের রক্ত ঢেলে দেয়ার প্রথম নজির এটি।

সেদিন তাদের রক্তের বিনিময়ে শৃঙ্খলযুক্ত হয়েছিল দুঃখিনী বর্ণমালা ও মায়ের ভাষা। আর এর মাধ্যমে বাঙালি জাতিসত্তা বিকাশের যে সংগ্রামের সূচনা হয়েছিল তা মুক্তিযুদ্ধের গৌরবময় পথ বেয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের মধ্য দিয়ে চূড়ান্ত পরিণতি লাভ করে।

একুশে ফেব্রুয়ারি তাই বাঙালির কাছে চির প্রেরণার প্রতীকে পরিণত হয়েছে। একুশের প্রথম প্রহর থেকেই জাতি কৃতজ্ঞ চিত্তে ভাষা শহীদদের স্মরণ করে। হৃদয়ের সবটুকু আবেগ ঢেলে দিয়ে সবার কণ্ঠে বাজে একুশের অমর শোকসঙ্গীত আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি।

উক্ত অনুষ্ঠানে  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মালদ্বীপস্থ বাংলাদেশ দূতাবাসের তৃতীয় সচিব মিজানুর রহমান, দূতাবাসের কল্যাণ সহকারী, আল মামুন পাঠান, মালদ্বীপ আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব  দুলাল মাতবর,  ন্যাশনাল ব্যাংক মানি ট্রান্সফার  মালদ্বীপ প্রাইভেট লিমিটেড এর সিও মোহাম্মদ মাসুদ রানা, ডিরেক্টর হান্নান খান কবির, বিশিষ্ট ব্যবসায়ী মধ্যে উপস্থিত ছিলেন,  মজিবুর রহমান , জহিরুল ইসলাম, আলিম দুরানী,সবুর তালুকদার,মোহাম্মদ কুদ্দুস।

বিডিনিউজ এর  মালদ্বীপ প্রতিনিধি রনি নন্দী, জাগো নিউজ টোয়েন্টিফোর  ডটকম এর মালদ্বীপ প্রতিনিধি মোহাম্মদ মাহামুদুল হাসান, নয়া দিগন্তের মালদ্বীপ প্রতিনিধি ওমর ফারুক অনিক। মালদ্বীপ প্রবাসী সোশ্যাল ওয়ার্কার অ্যাসোসিয়েশন এর সাধারণ সম্পাদক  নুরে আলম সাইফুল,আরিফ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মনির হোসেন, দপ্তর সম্পাদক আনোয়ার হোসেন রাজু, মালদ্বীপ প্রবাসী জনকল্যাণ ফাউন্ডেশনের নাহিদুল ইসলামসহ  আরও অনেক প্রবাসী বাংলাদেশি।

উক্ত অনুষ্ঠান, পবিত্র কোরআন তেলাওয়াত দোয়া পরিচালনা করেন মওলানা তাইজুল ইসলাম, সহকারী হিসেবে উপস্থিত ছিলেন, মালদ্বীপ মদিনা জামাতের আহবায়ক মোহাম্মদ আলামিন।

ঢাকানিউজ২৪.কম /

প্রবাস জীবন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image