• ঢাকা
  • শনিবার, ১৫ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ইউরোপের বাজারে বেড়েছে বাংলাদেশের পোশাক রফতানি 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৮ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৪৯ এএম
ইউরোপের বাজারে বেড়েছে
বাংলাদেশের পোশাক রফতানি 

নিউজ ডেস্ক : ইউরোপীয় পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাট প্রকাশিত সর্বশেষ তথ্য অনুসারে, গত বছরের জানুয়ারি থেকে অক্টোবরের মধ্যে ইউরোপীয় ইউনিয়ন বিশ্ব থেকে ৮৬.৭৪ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পোশাক আমদানি করেছে, যার মধ্যে কেবল বাংলাদেশ থেকে ১৯.৪০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পোশাক। বছরে প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ২৪.৪১ শতাংশ। ইউরোপের বাজারে বাংলাদেশের পোশাক রফতানি বেড়েছে।

বুধবার (১৮ জানুয়ারি) সকালে বিজিএমইএর পরিচালক মো. মহিউদ্দিন রুবেল স্বাক্ষরিত বিজ্ঞতিতে এ তথ্য জানানো হয়েছে।

জানুয়ারি-অক্টোবর ২০২২ সালে ইইউ বাংলাদেশ থেকে ১৯.৪০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পোশাক আমদানি করেছে, যেহেতু ইইউর পোশাক আমদানির জন্য বাংলাদেশ দ্বিতীয় বৃহত্তম পোশাক আমদানির উৎসের অবস্থানে রয়েছে। একই সময়ের তুলনায় ২০২১ সালে বাংলাদেশ থেকে ইউরোপীয় ইউনিয়নের পোশাক আমদানি বেড়েছে ৪১.৭৬ শতাংশ।

চীন ২৯.৩৯ শতাংশ শেয়ার নিয়ে  ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) সবচেয়ে বড় পোশাক সরবরাহকারীর অবস্থান ধরে রেখেছে। ২০২২ সালের প্রথম দশ মাসে, চীন থেকে ইউরোপীয় ইউনিয়নের আমদানি বছরওয়ারি ২২.৪৩ শতাংশ প্রবৃদ্ধিসহ ২৫.৪৯ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। একই সময়ে তুরস্ক থেকে আমদানিও বছরওয়ারি ১২.৮২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তুরস্ক থেকে ইউরোপীয় ইউনিয়নের আমদানিও ১০.১২ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। ভারত থেকে আমদানি পৌঁছেছে ৪.২৪ বিলিয়ন মার্কিন ডলারে, বছরওয়ারি যার প্রবৃদ্ধি ২৩.৪৬ শতাংশ।

অন্যান্য শীর্ষ সরবরাহকারীর মধ্যে কম্বোডিয়া, ভিয়েতনাম, পাকিস্তান, মরক্কো, শ্রীলঙ্কা এবং ইন্দোনেশিয়া থেকে ইউরোপীয় ইউনিয়নের আমদানি যথাক্রমে ৩৯.৬৯ শতাংশ, ৩৩.০৫ শতাংশ, ২৮.৫৫ শতাংশ, ৯.৫৯ শতাংশ, ১৮ শতাংশ এবং ৩১.৭৬ শতাংশ বেড়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image