• ঢাকা
  • শনিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৩ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে জ্বালানি সহযোগিতা নিয়ে দ্বিপাক্ষিক সভা অনুষ্ঠিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৫ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:১৮ পিএম
বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে
দ্বিপাক্ষিক সভা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক : গতকাল ব্রুনাইয়ে বাংলাদেশ ও ব্রুনাই দারুসসালামের মধ্যে জ্বালানি সহযোগিতা নিয়ে দ্বিপাক্ষিক সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং ব্রুনাইয়ের প্রধানমন্ত্রীর কার্যালয়ের জ্বালানি উপমন্ত্রী ইয়ং মুলিয়া দাতো সেরি পাদুকা আয়ং হাজী মাতসাটেজা বিন সোকাইয়া (Yang Mulia Dato Seri Paduka Awang Haji Matsatejo Bin Sokiaw) নিজ নিজ দেশের পক্ষে নেতৃত্ব দেন। সভায় তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) এবং অন্যান্য পেট্রোলিয়াম পণ্য সরবরাহে দীর্ঘমেয়াদি সহযোগিতার প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়।

বৈঠকের বিষয়ে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, সহযোগিতার ক্ষেত্র বাড়াতে ফলপ্রসূ আলোচনা হয়েছে। ২০২৩ সালের প্রথম থেকেই ব্রুনাই দারুসসালাম হতে বার্ষিক ১ থেকে ১ দশমিক ৫ মিলিয়ন মেট্রিক টন এলএনজি পাবে বাংলাদেশ। এক্ষেত্রে ১০-১৫ বছর মেয়াদি চুক্তি হতে পারে। বর্তমান প্রেক্ষাপটে ব্রুনাই হতে গড়ে ২১০ হাজার মেট্রিক টন ডিজেল ডেফার্ড পেমেন্টে আমদানির বিষয়েও আলোচনা হয়েছে। এসব বিষয়ে নতুন করে চুক্তি করতে হবে। ব্রুনাই জ্বালানি সহযোগিতার ক্ষেত্র বাড়াতে সম্মত হয়েছে।

বাংলাদেশ ব্রুনাই দারুসসালাম থেকে ২০১৪, ২০১৫ ও ২০১৬ সালে মোট ৩ লাখ ২৫ হাজার ৯৭৫ মেট্রিক টন ডিজেল আমদানি করেছে। ১০০ শতাংশ নিজস্ব রিফাইনারি থাকার শর্তের জন্য ব্রুনাইয়ের কোম্পানি PB Trading Sendirian Berhad হতে ২০১৬ সালের পরে আমদানি করা সম্ভব হয়নি। বর্তমানে এই শর্ত শিথিল করা হয়েছে। উল্লেখ্য, গত ১৬ অক্টোবর ২০২২ তারিখে বাংলাদেশ ও ব্রুনাই দারুসসালামের মধ্যে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস এবং অন্যান্য পেট্রোলিয়াম সরবরাহে সহযোগিতার জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে ব্রুনাইয়ের প্রধানমন্ত্রীর কার্যালয়ে জ্বালানি বিষয়ক স্থায়ী সচিব ইয়ং মুলিয়া আযহার বিন হাজী ইয়ায়া (Yang Mulia Azhar Bin Haji Yahya), জ্বালানি বিভাগের পরিচালক মোহাম্মদ নিজাম বিন ইজমি (Mohammad Nizam Bin Haji Ismi), পেট্রোলিয়াম অথরিটির পরিচালক আড্রিয়ান ওয়াং কাই মিং (Adrian Wong Kwai Ming), জ্বালানি বিভাগের জ্বালানি অংশীদারিত্ব ব্যবস্থাপনা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক হাজী মোঃ জাকি বিন হাজী হাসানুল আস’সারি (Haji Mohd Zaki bin Haji Hassanol Asshari) উপস্থিত ছিলেন।

প্রতিনিধিদলে বাংলাদেশের পক্ষে জ্বালানি বিভাগের সিনিয়র সচিব মোঃ মাহবুব হোসেন, বিপিসির চেয়ারম্যান এবিএম আজাদ, পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান, রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক জাবেদ চৌধুরী ও ব্রুনাইয়ে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা রহমান সুমনা এ সময় উপস্থিত ছিলেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image