• ঢাকা
  • শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নিবন্ধন পেতে রাজনৈতিক দলকে শতভাগ শর্ত পূরণ করতে হবে: ইসি আলমগীর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১২ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:৪৫ পিএম
নিবন্ধন,  রাজনৈতিক দল
ইসি মো: আলমগীর

ডেস্ক  রির্পোটার : নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, আইন ও বিধি অনুযায়ী যেসব দল নিবন্ধনের শর্ত শতভাগ পূরণ করবে, শুধু তারাই নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন পাবে। অর্থাৎ এক শতে এক শ পেতে হবে। নিরানব্বই পেলে হবে না।

রোববার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মো. আলমগীর এসব কথা বলেন। ইসিতে নিবন্ধন পেতে ৯৩টি রাজনৈতিক দল আবেদন করেছে।

নির্বাচন কমিশনার বলেন, আইনে সবকিছু স্পষ্ট করা আছে। যেমন ধর্মীয় বা জাতিগত বৈষম্য, ঘৃণা ছড়ানো হয় এমন কিছু যদি কোনো দলের গঠনতন্ত্রে থাকে বা তাদের যে কমিটি আছে, সেগুলো ঠিকমতো না হলে, গঠনতন্ত্রে সংবিধানবিরোধী কিছু থাকলে, তারা নিবন্ধন পাবে না।

আরও লেন, আবেদন যাচাই–বাছাইয়ের কাজ চলছে। জুনের মধ্যে চূড়ান্ত করা হবে। আইন ও বিধি অনুযায়ী যারা পাওয়ার যোগ্য তারা নিবন্ধন পাবে, যারা পাওয়ার যোগ্য নয়, তারা পাবে না। আইনের বাইরে কোনো কিছু বিবেচ্য বিষয় নেই।

ইসি বলেন, যাদের কাগজপত্র ঠিক আছে, তাদেরটাই কেবল মাঠপর্যায়ে যাচাই হবে, বাকিগুলো হবে না। নিবন্ধনের বিষয়ে কোনো রাজনৈতিক সুপারিশ আসেনি বলে জানান তিনি।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে  আলমগীর বলেন, আইনে সবকিছু স্পষ্ট করা আছে। যেমন ধর্মীয় বা জাতিগত বৈষম্য, ঘৃণা ছড়ানো হয় এমন কিছু যদি কোনো দলের গঠনতন্ত্রে থাকে বা তাদের যে কমিটি আছে, সেগুলো ঠিকমতো না হলে, গঠনতন্ত্রে সংবিধানবিরোধী কিছু থাকলে, তারা নিবন্ধন পাবে না। ইসি সব কিছু আইন ও বিধি অনুযায়ী দেখবে। অন্য কিছু দেখার সুযোগ নেই।

 

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image