• ঢাকা
  • রবিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২২ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

নিষেধাজ্ঞা প্রত্যাহারে মস্কোকে শর্ত দিয়েছে যুক্তরাজ্য


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ৩০ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:৫৭ পিএম
ইস্তাম্বুলে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধি
প্রধানমন্ত্রী বরিস জনসন

নিউজ ডেস্ক:  রাশিয়ার বিরুদ্ধে দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহারে মস্কোকে শর্ত দেখিয়েছে যুক্তরাজ্য। শুধু ইউক্রেনে যুদ্ধবিরতি নয়, প্রতিবেশীদের সঙ্গে নীতিতে পরিবর্তন আনতে হবে রাশিয়াকে। তবেই নিষেধাজ্ঞা তুলে নেবে লন্ডন।

স্থানীয় সময় মঙ্গলবার ব্রিটিশ মন্ত্রিসভাকে এ কথা বলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। খবর রুশ বার্তা সংস্থা তাসের

তিনি মন্ত্রীদের বলেছেন, রাশিয়া এখন যে অবস্থানে, তা পরিবর্তনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর চাপ বাড়াতে মস্কোর ওপর আরও অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিতে হবে। আর ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে হবে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের মধ্যস্থতায় ইস্তাম্বুলে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদের আলোচনা শুরুর দিনই ব্রিটিশ প্রধানমন্ত্রী এমন মন্তব্য করলেন।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস টেলিগ্রাফকে বলেন, সম্পূর্ণরূপে যুদ্ধবিরতি ও সেনা প্রত্যাহার করা হলে তবেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা উচিত। শুধু যুদ্ধবিরতি ও সেনা প্রত্যাহার নয়, এর সঙ্গে রাশিয়াকে এ প্রতিশ্রুতিও দিতে হবে, ভবিষ্যতে আর কোনো আগ্রাসন চালাবে না তারা।

রাশিয়ার পণ্য, সেবা, সম্পত্তি, ব্যাংক রিজার্ভ, লেনদেন, গুরুত্বপূর্ণ ব্যক্তি ও সরকারি কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপে নেতৃত্বে দিচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

এদিকে রাশিয়ার দাবি, ইউক্রেনকে আনুষ্ঠানিকভাবে নিরপেক্ষ রাষ্ট্র ঘোষণা করতে হবে এবং ইউক্রেন কখনোই মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যোগ দেবে না।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image