• ঢাকা
  • সোমবার, ৩০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৫ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সরকার নির্ধারিত এলপিজি বিক্রি হচ্ছে বিক্রেতার ইচ্ছেমতো


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৬ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:১৫ পিএম
১২ কেজি সিলিন্ডার
এলপিজি

নিউজ ডেস্ক : সরকার সিলিন্ডার গ্যাসের দাম ২৬৬ টাকা বাড়িয়েছে। কিন্তু বিক্রেতারা বিক্রি করছেন নিজেদের মতো। গত মাসে ১২ কেজির একটি সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ২৩২ টাকা। সরকার নির্ধারিত নতুন দাম ১ হাজার ৪৯৮ টাকা কিন্তু দোকানি নিচ্ছেন সর্বনিম্ন ১ হাজার ৭০০ টাকা।

কারওয়ান বাজারের এক দোকানের কর্মচারী রফিক বাজারেই থাকেন তাই রান্নার কাজে সিলিন্ডারের গ্যাসই ভরসা। গত মাসে ১২ কেজির একটি এলপি গ্যাসের দাম ছিল ১ হাজার ২৩২ টাকা। সম্প্রতি এক লাফে ২৬৬ বেড়ে দাম হয়েছে ১ হাজার ৪৯৮ টাকা। কিন্তু রফিককে কিনতে হয়েছে ১ হাজার ৭০০ টাকায়।

রফিকের মহাজন বলেন, টেলিভিশনের ব্রেকিং নিউজে দেখেছি এলপি গ্যাসের ১২ কেজির সিলিন্ডারের দাম বাড়িয়ে ১ হাজার ৪৯৮ টাকা করা হয়েছে। কিন্তু আজকে কিনতে ১ হাজার ৭০০ টাকা গুনতে হয়েছে। সরকার নির্ধারিত দামে বিক্রি করা হচ্ছে না। উল্টো দোকানিরা গালাগালি করেন।

এদিকে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনও (বিইআরসি) একই রকম মন্তব্য করেছে। 

সংস্থাটির সচিব মো. খলিলুর রহমান খান বলেন, দাম নির্ধারণের ক্ষেত্রে কিছু নির্ধারিত বিষয় থাকে। সবকিছুর দাম কিন্তু প্রতি মাসে পরিবর্তন হয় না। শুধু বিউটেন ও প্রোপেনের দাম ওঠানামা করে। সৌদির সঙ্গে আমাদের কন্ট্রাক্ট প্রাইজের ওপর ভিত্তি করে দাম নির্ধারণ করা হয়। প্রতি মাসের শেষের দিকে সৌদি আরামকো যে কন্ট্রাক্ট প্রাইজ ঘোষণা করে সেটির ওপর ভিত্তি করেই দাম নির্ধারণ করা হয়।

খলিলুর রহমান খান বলেন, যদি কেউ বেশি দামে বিক্রি করে থাকে, ভোক্তা অধিকার ব্যবস্থা নেবে। কিংবা জেলা প্রশাসন বা উপজেলা প্রশাসনও ব্যবস্থা নিতে পারে। আর যদি বেশি দামে বিক্রি করার কোনো নির্দিষ্ট প্রমাণ থাকে, সেক্ষেত্রে যদি ভোক্তারা আমাদের এখানে প্রমাণসহ আবেদন করেন তাহলে আমাদের কনজিউমার অ্যাফেয়ার্স আছে, সেখানে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image