• ঢাকা
  • মঙ্গলবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৪ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ইউক্রেনে হামলা চালাতে সিদ্ধান্ত চূড়ান্ত করেছে রাশিয়া: বাইডেন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৯ ফেরুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ১০:৩৬ এএম
ইউক্রেনে হামলার সিদ্ধান্ত চূড়ান্ত রাশিয়ার
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দাবি করেছেন, ইউক্রেনে হামলা চালাতে রাশিয়া চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে। এমনকি আক্রমণের লক্ষ্য হিসেবে কিয়েভকে বেছে নিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে কয়েকদিনের মধ্যেই আক্রমণ হতে পারে বলে আবারও সতর্ক করেছেন তিনি।

এদিকে সীমান্তে রুশ সেনার সংখ্যা প্রায় ২ লাখে পৌঁছেছে বলে জানিয়েছে মার্কিন প্রশাসন। চলমান উত্তেজনা আরও বাড়িয়ে তুলেছে রাশিয়া সমর্থিত  ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীরা। শুক্রবার রাতে দেশটির দোনেস্ক শহরের বেশ কিছু স্থাপনায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সরকারি বাহিনী আক্রমণ শুরু করায় প্রায় ৭ লাখ মানুষকে ইউক্রেন থেকে রাশিয়ায় সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছেন বিচ্ছিন্নতাবাদী দুই নেতা।

ইউক্রেনের পূর্বাঞ্চলে পরিস্থিতির অবনতি ও মানবাধিকারের লঙ্ঘন হচ্ছে অভিযোগ করে সেখান থেকে আসা লোকজনকে আশ্রয় দেয়ার ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট। তবে এসব ঘটনাকে আগ্রাসন চালাতে রাশিয়ার সাজানো পরিকল্পনা বলে সতর্ক করেছে যুক্তরাজ্য, ফ্রান্সসহ পশ্চিমা বিশ্বের নেতারা।

এদিকে ইউক্রেন নিয়ে চলমান অচলাবস্থার মধ্যেই রুশ সশস্ত্র বাহিনীর শীর্ষ কমান্ডার ইন চিফ ভ্লাদিমির পুতিনের উপস্থিতিতে আজ ক্ষেপণাস্ত্র মহড়া শুরু হচ্ছে। মহড়ায় ব্যালেস্টিক ও ক্রুজ- দুই ধরনের ক্ষেণাস্ত্রই ব্যবহার করা হবে।

এছাড়াও, যেকোন সময় ইউক্রেনে রাশিয়া সামরিক হামরা চালাতে পারে বলে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্রদেশগুলো অভিযোগ করেলেও রাশিয়ার পক্ষ থেকে তা বারবার অস্বীকার করা হচ্ছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image