• ঢাকা
  • শুক্রবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

হিলিতে পেঁয়াজের দাম বাড়ছেই 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৬ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৫৮ পিএম
পেঁয়াজের দাম বাড়ছে
পেঁয়াজ

মো. লুৎফর রহমমান, হিলি (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের হিলি বন্দরে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজের দাম প্রতিদিন বাড়ছেই । ৪ দিনের ব্যবধানে হিলি বন্দরে পেঁয়াজের দাম কেজি প্রতি ১০ থেকে ১২ টাকা বেড়েছে। বন্দরের পাইকারী বাজারে আজ রোববার ইন্দোরের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৩৬ টাকা কেজি দরে ও নাসিকের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪২ থেকে ৪৩ টাকা কেজি দরে।

৪ দিন আগে বৃহস্পতিবার বন্দরে ইন্দোরের পেঁয়াজ বিক্রি হয় ২৪ থেকে ২৫ টাকা আর নাসিকের পেঁয়াজ বিক্রি হয় ৩০  থেকে ৩২ টাকা কেজি দরে।

পাইকার আব্দুল হাকিম আলী জানান, পূজার আগে পেঁয়াজের দাম স্বাভাবিক ছিল। তখন ইন্দোরের পেঁয়াজ ২০ থেকে ২২ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল আর আজ রোববার বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৩৬ টাকা কেজি দরে। পুজার পর হঠাৎ করেই পেঁয়াজের দাম কেজিতে ১০ থেকে ১২ টাকা বেড়ে গেছে। আর নাসিকের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪২ থেকে ৪৩ থেকে টাকা কেজি দরে। যা পূজার আগে বিক্রি হয়েছিল ৩০ থেকে ৩২ টাকা কেজি দরে। কয়েকদিন ধরে ভারত থেকে পেঁয়াজ আমদানিও কমে গেছে। বন্দরে সরবরাহ কমে যাওয়ায় পেঁয়াজের দাম প্রতিদিনই বাড়ছেই । বাজার বেশি হওয়ায় াইকারদের ভেবেচিন্তে পেঁয়াজ কিনতে হচ্ছে।  

পেঁয়াজ আমদানিকারক শহিদ হাজি জানান , ভারতে পেঁয়াজ উৎপাদিত এলাকা সাইথ ইন্ডিয়া, ব্যাংগালোর. কনোর্ড. তামিল লাডু, অন্ধ প্রদেশে বন্যায় পেঁয়াজ খেতের ক্ষতি নষ্ট হয়েছে। তাই সে দেশেই পেঁয়াজের সংকট দেখা দিয়েছে। একারণে ভারতের মোকামগুলোতেই পেঁয়াজ সরবরাহও কমেছে। কেজিপ্রতি ৮ থেকে ১০ টাকা বেশি দিয়ে পেঁয়াজ কিনতে হচ্ছে। আমদানিতে দাম বেড়ে যাওয়ায় দেশের বাজারেও পেঁয়াজের দাম বেড়েছে। 

পানামা হিলি পোর্ট লিংক লিমিডেটের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক প্রতাপ জানান, হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি স্বাভাবিক আছে। তবে আগের চেয়ে আমদানি একটু কমেছে। গতকাল শনিবার হিলি বন্দর দিয়ে ৩৩ টি ভারতীয় ট্রাকে ৯১৯ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। পেঁয়াজসহ কাঁচাপণ্য দ্রæত ছাড়করণে আমদানিকারক ও সিঅ্যান্ডএজেন্টদের পানামা পোর্ট কর্র্তৃপক্ষ সবধরনের সহায়তা করে যাচ্ছে। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image