• ঢাকা
  • মঙ্গলবার, ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মেডিকেল ভর্তি পরীক্ষায় পাসের হার ৩৫ দশমিক ৩৪ শতাংশ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১২ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৬:০৫ পিএম
পাসের হার, ৩৫ দশমিক, ৩৪ শতাংশ
মেডিকেল ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীরা

ডেস্ক নিউজ : প্রকাশিত হয়েছে দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল।

রোববার  দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে পরীক্ষার ফল ঘোষণা করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

এবারের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১ লাখ ৩৫ হাজার ৮০০ জন। পাস করেছেন ৪৯ হাজার ১৯৫ জন শিক্ষার্থী। পাসের হার ৩৫ দশমিক ৩৪ শতাংশ।

পরীক্ষায় সর্বমোট পাসের মধ্যে ছেলে ২০ হাজার ৮১৩ জন ও পাসের হার ৪২ দশমিক ৩১ শতাংশ। মেয়ে পাস করেছেন ২৮ হাজার ৩৮১ জন ও পাসের হার ৫৭ দশমিক ৬৯ শতাংশ।

যেভাবে ফল পানে শিক্ষার্থীরা

পরীক্ষার ফল তিনভাবে জানতে পারবেন শিক্ষার্থীরা। ফল প্রকাশের পরই ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে। এ ছাড়া স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটের মাধ্যমে ফল জানতে পারবেন শিক্ষার্থীরা। পাশাপাশি এসএমএসের মাধ্যমে ফল জানা যাবে। আবেদন করার সময় দেওয়া মোবাইল ফোন নম্বরে ফল জানতে পারবেন ভর্তিচ্ছুরা।

উল্লেখ্র, ২০২২–২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন করেছিলেন ১ লাখ ৩৯ হাজার ২১৭ জন শিক্ষার্থী। এর মধ্যে গত শুক্রবার অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ৩ হাজার ৪০৪ জন। অর্থাৎ অনুপস্থিতির হার ছিল ২ দশমিক ৪৪ শতাংশ।

রাজধানী ছাড়াও ১৪টি জেলা শহরে মেডিকেল কলেজের এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এর  মধ্যে ছিল রাজশাহী, পাবনা, কিশোরগঞ্জ, চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা, খুলনা, রংপুর, সিলেট, ময়মনসিংহ, ফরিদপুর, দিনাজপুর, বগুড়া ও গোপালগঞ্জ। এর মধ্যে ফরিদপুর মেডিকেল কলেজ কেন্দ্রে অনুস্থিতি ছিল সবচেয়ে বেশি। এই কেন্দ্রে ৩৫০ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দিতে আসেননি।

দেশে সরকারি–বেসরকারি মেডিকেল কলেজ আছে ১০৮টি। এতে আসন আছে ১১ হাজার ১২২টি। এ বছর আবেদনকারীদের মধ্যে ৪৬ শতাংশ ছাত্র, আর ৫৪ শতাংশ ছাত্রী।

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image