• ঢাকা
  • বুধবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২১ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মালদ্বীপকে হুমকি দেওয়ার লাইসেন্স কারো নেই: মুইজু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৪ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৬:১৩ এএম
মালদ্বীপ
মাল দ্বীপের বর্তমান প্রেসিডেন্ট মুইজু

নিউজ ডেস্ক: মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু, চীনে পাঁচ দিনের রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরেছেন। শনিবার (১৩ জানুয়ারি ২০২৪) ভারতকে উদ্দেশ্য করে তিনি একটি কড়া মন্তব্য করেন। তিনি বলেছেন,  তার দেশ ছোট হতে পারে, কিন্তু " আমাদের কে হুমকি দেওয়ার লাইসেন্স কারো নেই।"

 প্রসঙ্গত, মালদ্বীপের তিন মন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় অবমাননাকর মন্তব্য করায় দেশটির সঙ্গে কূটনৈতিক বিরোধে জড়িয়েছে মালদ্বীপ। চীনপন্থী নেতা হিসেবে বিবেচিত মুইজু কোনো দেশের নাম না নিয়ে বলেন, "আমরা ছোট (দেশ) হতে পারি কিন্তু তারা আমাদের হুমকি দেওয়ার লাইসেন্স নেই।"

চীন সফর থেকে ফিরে তিনি গণমাধ্যমকে বলেন, “আমাদের এই সাগরে ছোট ছোট দ্বীপ আছে, আর মালদ্বীপের  রয়েছে ৯ লাখ বর্গকিলোমিটারের বিশাল একচেটিয়া অর্থনৈতিক অঞ্চল। 

এই মহাসাগরের সবচেয়ে বড় অংশের দেশগুলোর মধ্যে মালদ্বীপ অন্যতম।নভেম্বরে দায়িত্ব নেওয়ার পর এটিই মুইজ্জুর প্রথম চীন সফর। ভারতকে পরোক্ষভাবে লক্ষ্য করে রাষ্ট্রপতি মুইজ্জু বলেন, “এই মহাসাগর কোনো নির্দিষ্ট দেশের অন্তর্গত নয়। এই (ভারত) মহাসাগর এই অঞ্চলে অবস্থিত সমস্ত দেশের অন্তর্গত।

'সান' ওয়েবসাইটের প্রতিবেদনে মুইজ্জুকে উদ্ধৃত করে বলা হয়েছে, "আমরা কারও ফাঁদে নেই। আমরা একটি স্বাধীন ও সার্বভৌম জাতি।

চীন সফরের সময়, মুইজু রাষ্ট্রপতি শি জিনপিংয়ের সাথে একটি বৈঠক করেন, যার পরে দুই দেশ ২০ চুক্তি স্বাক্ষর করে। "উভয় পক্ষই তাদের মূল স্বার্থ রক্ষায় একে অপরকে দৃঢ়ভাবে সমর্থন অব্যাহত রাখতে সম্মত হয়েছে," শীর্ষ চীনা নেতাদের সাথে মুইজ্জুর আলোচনা শেষে জারি করা একটি যৌথ বিবৃতিতে বলা হয়েছে।

"চীন মালদ্বীপকে তার জাতীয় সার্বভৌমত্ব, স্বাধীনতা এবং জাতীয় মর্যাদা বজায় রাখতে দৃঢ়ভাবে সমর্থন করে এবং মালদ্বীপের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের হস্তক্ষেপের দৃঢ় বিরোধিতা করে," বিবৃতিতে কোনো দেশের নাম উল্লেখ না করে বলা হয়েছে।

মুইজু মালেতে সাংবাদিকদের বলেছেন,  চীন মালদ্বীপের জন্য ১৩০ মিলিয়ন মার্কিন ডলারের সহায়তা অনুমোদন করেছে। তিনি বলেন, এই অর্থ উন্নয়ন প্রকল্পে ব্যবহার করা হবে।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image