• ঢাকা
  • সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

অর্থনীতি নোবেল পেলেন ক্লডিয়া গোল্ডিন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৯ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:৫৮ পিএম
নোবেল
ক্লডিয়া গোল্ডিন

নিউজ ডেস্ক: ক্লডিয়া গোল্ডিন অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন। রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস ক্লডিয়া গোল্ডিনকে আলফ্রেড নোবেলের স্মৃতিতে অর্থনৈতিক বিজ্ঞানে পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে৷ 

মহিলাদের শ্রমবাজারের পরিণতি সম্পর্কে আমাদের জ্ঞান বিকাশের জন্য তাকে এই পুরস্কার দেওয়া হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, ক্লডিয়া গোল্ডিন ​​তৃতীয় নারী যিনি এই পুরস্কার জিতেছেন। এর আগে সম্মানিত ৯২ জন অর্থনীতি পুরস্কার বিজয়ীর মধ্যে শুধুমাত্র দুই নারীকে এই পুরস্কার দেওয়া হয়েছে। ক্লডিয়া গোল্ডিন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক।

ইকোনমিক সায়েন্সেস অ্যাওয়ার্ড কমিটির চেয়ারম্যান জ্যাকব সভেনসন বলেন, শ্রমবাজারে নারীদের ভূমিকা বোঝা সমাজের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ক্লডিয়া গোল্ডিনের গবেষণার মাধ্যমে, আমরা নারীদের প্রতিবন্ধকতা এবং ভবিষ্যতে এই বাধাগুলি অতিক্রম করার কারণগুলি সম্পর্কে জানতে পারি।

অর্থনীতিতে নোবেল পুরস্কার ১৯৬৮ সালে সুইডেনের সেন্ট্রাল ব্যাংক দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল এবং আনুষ্ঠানিকভাবে আলফ্রেড নোবেলের স্মরণে দেওয়া হয়। এটি অর্থনৈতিক বিজ্ঞানে ব্যাংক অফ সুইডেন পুরস্কার হিসাবে পরিচিত। গত বছর, এই পুরস্কার জিতেছিলেন প্রাক্তন ফেডারেল রিজার্ভ চেয়ারম্যান বেন বার্নাঙ্ক, ডগলাস ডব্লিউ ডায়মন্ড এবং ফিলিপ ডিবভিগ। তিনি ব্যাংকের ব্যর্থতা নিয়ে গবেষণা করেছেন। এই গবেষণাটি আমেরিকাকে ২০০৭-২০০৮ সালে আর্থিক সংকট থেকে বেরিয়ে আসতে সাহায্য করেছিল।

ডিসেম্বরে অসলো এবং স্টকহোমে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে পুরস্কার দেওয়া হয়। তাকে ১১ মিলিয়ন সুইডিশ ক্রোনার (প্রায় ১ মিলিয়ন ডলার) নগদ পুরস্কার দেওয়া হয়। বিজয়ীরা একটি ১৮ ক্যারেট সোনার পদকও পায়।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image