• ঢাকা
  • শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ঘোষণার আগেই নাম ফাঁস রসায়নের বিজয়ীদের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৪ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৬:১৬ পিএম
নোবেল
নোবেল পদক

নিউজ ডেস্ক: রসায়নে এ বছরের নোবেল পুরস্কার বিজয়ীদের তালিকা প্রকাশের আগেই ফাঁস হয়ে গেছে। এমনটাই দাবি সুইডিশ মিডিয়ার।

আসলে, বুধবার সুইডিশ মিডিয়া আউটলেটগুলি এই বছরের নোবেল রসায়ন পুরস্কার প্রাপকদের কথিত নাম ফাঁস করে, আলোড়ন সৃষ্টি করে। 

প্রকৃতপক্ষে, আউটলেটটি বিজয়ীদের নাম ঘোষণা করার কয়েক ঘন্টা আগে বিজয়ীদের নাম প্রকাশ করেছে বলে অভিযোগ। এটি লক্ষণীয় যে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম সর্বদা গোপন রাখা হয়, তাই নাম ফাঁস হওয়া আশ্চর্যজনক।

তিনজনের নাম ফাঁস

সুইডিশ সংবাদপত্র ড্যাগেনস নাইহেটার এবং পাবলিক সম্প্রচারকারী সুইডিশ টেলিভিশন এবং সুইডিশ রেডিও রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস থেকে একটি প্রেস রিলিজ পেয়েছে যা তিনজন আমেরিকান রসায়নবিদকে নাম দিয়েছে। 

একাডেমির প্রেস মুখপাত্র ইভা নেভিলিয়াস এ প্রসঙ্গে এএফপিকে বলেন, যতক্ষণ না আমরা জানি কী ঘটেছে, ততক্ষণ পর্যন্ত আমরা এ বিষয়ে মন্তব্য করতে পারি না, আমাদের বিষয়টি খতিয়ে দেখতে হবে।

সুইডিশ রিপোর্ট অনুযায়ী, পুরস্কার বিজয়ীরা হলেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির মাউঙ্গি বাভেন্ডি, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের লুইস ব্রুস এবং ন্যানোক্রিস্টাল প্রযুক্তিতে কাজ করা অ্যালেক্সি একিমভ। 

প্রতিবেদনে বলা হয়েছে, তিনি ‘কোয়ান্টাম ডটস আবিষ্কার ও সংশ্লেষণের জন্য’ এই পুরস্কার জিতেছেন। অ্যাকাডেমির নোবেল কেমিস্ট্রি কমিটির বিশেষজ্ঞ হেইনার লিংক ডিজেনস নাইটারে বিস্ময় প্রকাশ করেছেন। লিংক বলেন, 'এই মুহূর্তে আমি শুধু বোঝার চেষ্টা করছি কী হয়েছে।'

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image