• ঢাকা
  • বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মানবতা বিরোধী অপরাধে আমৃত্যূ কারাদণ্ড প্রাপ্ত সাঈদীর মৃত্যু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৪ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৩৪ পিএম
সাঈদী
দেলাওয়ার হোসাইন সাঈদী

নিউজ ডেস্ক :  ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে  মানবতা বিরোধী অপরাধে আমৃত্যু সাজাপ্রাপ্ত  জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।

সোমবার (১৪ আগস্ট) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে দ্বিতীয়বার হৃদরোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় রাত ৮ টা ৪০ মিনিটে শেষ নি:শ্বাস ত্যাগ করেন বলে হাসপাতাল সূত্রে জানা গেছে। এই ঘটনার একদিন আগে তাকে কাশিমপুর কারাগার থেকে ঢাকায় আনা হয়েছিল। 

গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে হৃদরোগে আক্রান্ত হন তিনি। পরে সেখানকার এক স্থানীয় হাসপাতালে তাকে ভর্তি করানো হয়েছিল। সেখানে সাঈদীর অবস্থা অবনতি হলে তাকে ঢাকায় বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করানো হয়। সেখানে তিনি চিকিৎসকদের নিবির পর্যবেক্ষণে ছিলেন। 

বাংলাদেশে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হয়ে মানবতাবিরোধী অপরাধ করার জন্য তাকে মৃত্যুদন্ড দেয় হয়েছিল।‌পরে ২০১৪ সালে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ সাজা কমিয়ে আমৃত্যু কারাদন্ড দেন।

সাঈদীকে ছয়টি গুরুতর অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছিল এবং সর্বোচ্চ আদালত হত্যা, ধর্ষণ, লুটপাট এবং বেশ কয়েকজন হিন্দুকে জোর করে ইসলামে ধর্মান্তরিত করাসহ বিভিন্ন অপরাধের সাজা বহাল রেখে রায় দেয়।

আওয়ামী লীগের নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী বাংলাদেশ ২০১০ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করে যুদ্ধাপরাধের বিচার শুরু করে এবং একই বছর সাঈদীকে বিচারের মুখোমুখি করার জন্য গ্রেফতার করা হয় ।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image