• ঢাকা
  • সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আউশ আবাদে কৃষককে নানা সহায়তা দিচ্ছে সরকার 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১১ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:১৯ এএম
আউশ আবাদে কৃষককে নানা সহায়তা দিচ্ছে সরকার 
কৃষি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ: বর্তমান সরকার দেশের পশ্চাৎপদ এলাকার কৃষির সার্বিক উন্নয়নের জন্য সপ্তম পঞ্চ-বার্ষিক পরিকল্পনা,টেকসই উন্নয়ন লক্ষমাত্রা ও জাতীয় কৃষি নীতির প্রতি গুরুত্বারোপ এবং নীতিমালা গ্রহন করেছেন মন্তব্য করে কৃষি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া বলেন জাতিক জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি ও কৃষকের ভাগ্য উন্নয়নের লক্ষে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। 

তিনি আরো বলেন শস্যের নিবিড়িতা বৃদ্ধির মাধ্যমে প্রান্তিকীকরণের হার হ্রাস করা বর্তমান সরকারের অগ্রাধিকার পরিকল্পনা,জনগনের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা এবং দারিদ্র মুক্ত করার জন্য সীমিত ভূমি সম্পদের অধিক কার্যকরী ব্যবহার মূল চাবি কাঠি হিসেবে বিবেচিত হচ্ছে। 
বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ময়মনসিংহ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলার জনগনের সার্বিক আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে সপ্ত-পঞ্চ বার্ষিক পরিকল্পনা.টেকসই উন্নয়ন লক্ষমাত্রা ও জাতীয় কৃষি নীতির সাথে সামঞ্জস্য রেখে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়িতা বৃদ্ধি করণ একটি সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্প বর্তমান সরকার প্রণয়ন করেছে। প্রকল্পের অধীনে এক ফসলী,দুই ও তিন ফসলী জমিসহ অন্যান্য জমিতে তিনের অধিক ফসলী জমিতে রূপান্তর করে প্রকল্প এলাকায় শস্যের গড় নিবিড়িতা বৃদ্ধির মাধ্যমে গ্রামীন দারিদ্র দূরীকরণ এবং টেকসই কৃষি ও সামজিক নিরাপত্তা নিশ্চিতকরণে অগ্রণী ভূমিকা রাখবে।

কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়িতা বৃদ্ধি করণ প্রকল্পের সহযোগিতায় বাংলাদেশ বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের হল রুমে শনিবার আউশ আবাদে সমস্যা ও উৎপাদন বৃদ্ধিতে করণীয়  শীর্ষক দিন ব্যাপী আঞ্চলিক কর্মশালা ও কৃষক পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইংয়ের পরিচালক কৃষিবিদ তাজুল ইসলামের সভাপতিত্বে দিন ব্যাপী আঞ্চলিক কর্মশালায় বাংলাদেশ বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক কৃষিবিদ ডঃ মির্জা মোফাজ্জল ইসলাম, কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইংয়ের মনিটরিং ও বাস্তবায়নের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ আশরাফ উদ্দিন, কৃষি স¤প্রসারণ অধিদপ্তর ময়মনসিংহ অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সুশান্ত কুমার প্রামানিক, বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়িতা বৃদ্ধি করণ প্রকল্পের প্রকল্প কর্মকর্তা কৃষিবিদ জিয়াউর রহমান, কৃষি স¤প্রসারণ অধিদপ্তর ময়মনসিংহের উপ-পরিচালক কৃষিবিদ মতিউজ্জামান লাভলু, নেত্রকোনার উপ-পরিচালক কৃষিবিদ নূরুজ্জামান,শেরপুরের উপ-পরিচালক কৃষিবিদ ড. সুকল্প দাস, ময়মনসিংহ হর্টি কালচারের উপ-পরিচালক কৃষিবিদ ড, শহিদুল ইসলাম, বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়িতা বৃদ্ধি করণ প্রকল্পের উপ প্রকল্প পরিচালক কৃষিবিদ মোস্তফা কামাল রুবেল ,কৃষিবিদ শাহজাহান সিরাজ ও কৃষিবিদ রেজওয়ানুল বারী রনি প্রমুখ বক্তব্য রাখেন। কর্মশালায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত¡ বিভাগের শিক্ষক প্রফেসর ড.রমিজ উদ্দিন মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রধান অতিথির বক্তব্যে কৃষি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব রবীন্দ্রশ্রী বড়–য়া আরো বলেন কৃষি নির্ভর বাংলাদেশের অর্থনীতি,টেকসই কৃষি উন্নয়ন,খাদ্য নিরাপত্তা বিধান ও কৃষকের দৈনন্দিন জীবন ব্যবস্থার উন্নয়নের ক্ষেত্রে কৃষকদের আধুনিক কৃষি ব্যবস্থাপনা সম্পর্কে প্রশিক্ষিত করার কোন বিকল্প নেই। কৃষকের উন্নয়ন মানেই দেশের উন্নয়ন, দেশের মোট প্রবৃদ্ধির এক বিরাট অংশ এ দেশের গর্বিত কৃষক পুরন করেন।

দিনব্যাপী আঞ্চলিক কর্মশালায় বক্তারা বলেন বর্ধিত জনসংখ্যার চাপে দেশের আবাদ যোগ্য জমির পরিমাণ প্রতি বছর কমে যাচ্ছে, আবাদী জমির আনুভূমিক বৃদ্ধির সুযোগ না থাকায় ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণে ফসলের উৎপাদন বাড়াতে হবে। দেশের এক ফসলি জমিকে দুই ফসলি,দুই ফসলি জমিকে তিন ফসলি ও তিন ফসলি জমিকে চার ফসলের আওতায় এনে খাদ্য উৎপাদন বহুলাংশে বৃদ্ধি করা সম্ভব হয়েছে। সেচ সুবিধা বৃদ্ধি পাওয়ার কারণে দেশের অধিকাংশ জমি বোরো ধান চাষের আওতায় চলে গেছে, তাই জমির পরিমাণ বাড়িয়ে ফসলের উৎপাদন বাড়ানোর সুযোগ খুবই কম তাই একমাত্র ফসল বিন্যাসে উৎপাদন বাড়ানো সম্ভব। দেশের জনসংখ্যার খাদ্য চাহিদা মিটাতে ফসলের উৎপাদন বাড়াতে কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের দায়িত্বশীল ভুমিকা পালন করতে হবে। বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের শস্য নিবিড়তা বৃদ্ধি করণ প্রকল্পের আওতাধীন ৬ জেলার ৩৪জন কৃষক,উপসহকারী কৃষি কর্তকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তা বিভিন্ন ক্যাটাগরিতেতে পুরস্কার প্রদান করা হয়।

কর্মশালায় বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের শস্য নিবিড়তা বৃদ্ধি করণ প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরা হয়,কর্মশালায় ঢাকা ও ময়মনসিংহ বিভাগের ৬ জেলার কৃষি বিভাগের উপ-পরিচালক ৬০টি উপজেলার উপজেলা কৃষি কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। স্থায়ী ও মৌসুমী পতিত জমি চাষের আওতায় এনে প্রকল্প এলাকার  ঢাকা ও ময়মনসিংহ বিভাগের ৬ জেলার ৬০টি উপজেলায় শস্যের নিবিড়তা বৃদ্ধির লক্ষ্যে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়িতা বৃদ্ধি করণ প্রকল্পটি কাজ করছে।
 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image