• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আরব দেশগুলোতে ফিলিস্তিনিদের জন্য দরজা বন্ধ কেন, প্রশ্ন নিকি হ্যালির


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:০৮ পিএম
আমেরিকা
আমেরিকার সাবেক জাতিসংঘ রাষ্ট্রদূত নিকি হ্যালি

নিউজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালি আরব দেশগুলোর কঠোর সমালোচনা করেছেন। তিনি বলেন, যারা গাজা ছেড়ে পালিয়ে যেতে চায় তাদের জন্য আরব দেশগুলো কেন দরজা খুলে দিচ্ছে না। কেন তারা চারদিকে সীমান্ত বন্ধ করে রেখেছে? সেই সব আরব দেশের নিন্দা করেন নিকি হ্যালি। 

  হ্যালি এর আগে ইরানের সাথে পারমাণবিক চুক্তির জন্য সাবেক রাষ্ট্রপতি বারাক ওবামা এবং বর্তমান রাষ্ট্রপতি জো বিডেনের সমালোচনা করেছিলেন। তিনি তেহরান কে হামাস ও হিজবুল্লাহ শক্তিশালী হওয়ার জন্য অভিযুক্ত করেছিলেন।

নিকি হ্যালি বলেন,  ফিলিস্তিনি জনগণের বিষয়ে উদ্বিগ্ন হওয়া উচিত, বিশেষ করে নিরীহ মানুষ, কিন্তু আরব দেশগুলি কোথায়?" তিনি রবিবার সিএনএনকে বলেছেন। তারা কোথায়? কাতার কোথায়? লেবানন কোথায়? জর্ডান কোথায়? মিশর কোথায়? আপনি কি জানেন আমরা মিশরকে বছরে এক বিলিয়ন ডলারের বেশি দেই? কেন তারা ফিলিস্তিনিদের জন্য দরজা খুলছেন না? কেন তারা ফিলিস্তিনের জনগণকে মেনে নিতে পারছেন না? হ্যালি বলল, 'কেন জানেন? কারণ তারা তাদের পাড়ায় হামাস চায় না। তাহলে কেন ইসরাইল তাদের প্রতিবেশী হিসেবে হামাসকে চাইবে? তাই যা ঘটছে তা নিয়ে সত্য কথা বলুন। আরব দেশগুলি ফিলিস্তিনিদের সাহায্য করার জন্য কিছুই করছে না। 

হ্যালি বলেন, এসব ইসলামি দেশ আমেরিকাকে দায়ী করবে। তিনি বলেন, 'আরব দেশগুলো আমেরিকাকে দোষারোপ করবে, ইসরায়েলকে দোষারোপ করবে। তারা কিছু করবে না, তবে তারা চাইলে তা বন্ধ করার পূর্ণ ক্ষমতা রাখে। তারা অবিলম্বে হামাস যা করছে তা বন্ধ করতে বলার ক্ষমতা রাখে। 

হ্যালি আরো বলেন,  কাতার হামাস এবং এর নেতৃত্বের সাথে কাজ চালিয়ে যাবে। ইরান হামাসের অর্থায়ন চালিয়ে যাবে এবং কিছুই বলবে না। কেন তারা চুপ? প্রতিটি আরব দেশ নীরব কিন্তু ইসরায়েলের দিকে আঙুল তুলবে, আমেরিকার দিকে আঙুল তুলবে। হ্যালি বলেন, হামাস ইসরায়েলিদের ঠেকাতে সম্ভাব্য সবকিছু করবে, কারণ তারা সবাই ইসরায়েলিদের মৃত দেখতে চায়।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image