• ঢাকা
  • বুধবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২১ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাবিতে এক সপ্তাহে ৬৮ শিক্ষার্থীর জন্ডিস


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৯ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:৫০ এএম
রাবি, এক সপ্তাহ, শিক্ষার্থী, জন্ডিস
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি)। ছবি: সংগৃহীত

নিউজ ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বেড়েছে পানিবাহিত জন্ডিস (হেপাটাইটিস) রোগের প্রকোপ। গত প্রায় এক সপ্তাহে ৬৮ শিক্ষার্থী এ রোগে আক্রান্ত হয়েছেন। দূষিত পানি ও ফুটপাতের অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি খাবার খেয়ে শিক্ষার্থীরা এ রোগে আক্রান্ত হচ্ছেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকরা।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আল জাবের আহমেদ বলেছেন, শরীর খারাপ হলে গত ১৩ জানুয়ারি রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল (রামেকে) ভর্তি হন তিনি। বিভিন্ন পরীক্ষা শেষে চিকিৎসক জানান হেপাটাইটিস ‘এ’ অর্থাৎ জন্ডিসে আক্রান্ত হয়েছেন। জন্ডিসে আক্রান্ত হয়ে বাসায় চিকিৎসা নিচ্ছেন তিনি।

একই বিভাগের আরেক শিক্ষার্থী রেদোয়ান-উল হক নাসিফও জন্ডিসে আক্রান্ত হয়েছেন। শুধু তিনিই নন; এভাবে আক্রান্তের সংখ্যা আরও বাড়েই চলছে প্রতিনিয়ত।

গত এক সপ্তাহে পরিসংখ্যানে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের ৬৮ শিক্ষার্থী জন্ডিসে আক্রান্ত হয়েছেন।

রাবির মেডিকেল সেন্টারের খোঁজ নিয়ে জানা যায়, গত ১৫ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত ১৪৬ শিক্ষার্থী পরীক্ষা করালে ৬০ শিক্ষার্থীর শরীরে হেপাটাইটিস ‘এ’ ধরা পড়ে।

শিক্ষার্থীদের দাবি, বিশ্ববিদ্যালয়ের প্রতিটি হল এবং একাডেমিক ভবনগুলোতে যেন বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হোক। বিশ্ববিদ্যালয়ে আবাসিক হল, একাডেমিক ভবনসহ পুরো ক্যাম্পাসে সাবমারসিবল পাম্পের সংখ্যা খুবই কম।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় উপ-প্রধান চিকিৎসক ডা. মো. লোমান মঞ্জুর জানান, জন্ডিসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। মূলত শীতকালে ঠান্ডাজনিত সমস্যার কারণে এ রোগে বেশি আক্রান্ত হয় মানুষ। এ ছাড়াও পানিবাহিত রোগ ও ফুটপাতের খাবার থেকে হেপাটাইটিস ‘এ’ ভাইরাসে আক্রান্ত হন রোগীরা। তবে সঠিক বিশ্রাম ও ফুটপাতের খাবার এড়িয়ে চললে এ রোগ থেকে নিরাময় পাওয়া সম্ভব বলে জানান তিনি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image