• ঢাকা
  • সোমবার, ২ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইউরোপে অভিবাসন আবেদনে বাংলাদেশের রেকর্ড


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৩ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:০৭ এএম
আবেদনে রেকর্ড
ইউরোপে অভিবাসন

আন্তর্জাতিক ডেস্ক : ইইউর শরণার্থীবিষয়ক সংস্থার তথ্য বলছে, ২০২২ সালে সুইজারল্যান্ড ও নরওয়েসহ ইউরোপের দেশগুলোতে অভিবাসনের জন্য আবেদন করেছেন প্রায় ১০ লাখ মানুষ। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোতে অভিবাসন আবেদন ব্যাপক হারে বেড়েছে। 

সম্প্রতি প্রকাশিত ইউরোপিয়ান ইউনিয়ন এজেন্সি ফর অ্যাসাইলাম (ইইউএএ)-এর বার্ষিক প্রতিবেদনের তথ্যানুসারে, ২০২১ সালের তুলনায় গেলো বছর এ আবেদনের হার প্রায় ৫০ শতাংশ বেড়েছে। ২০১৬ সালে শরণার্থী ঢলের পর এবারই অভিবাসনের জন্য সবচেয়ে বেশি আবেদন পড়েছে বলে জানিয়েছে সংস্থাটি। 

সংস্থাটি জানিয়েছে, ২০২২ সালে এসব দেশে অভিবাসনের জন্য আবেদন করেছেন প্রায় ১০ লাখ মানুষ। এর মধ্যে সিরীয় ও আফগান নাগরিক সবচেয়ে বেশি। রাজনৈতিকভাবে অস্থিতিশীল এবং নিরাপত্তা পরিস্থিতি খারাপ হওয়ায় দেশ দুটি থেকে এক-চতুর্থাংশ আবেদন জমা পড়েছে।

পশ্চিমা পরিসংখ্যান সংস্থার তথ্য মতে, ৪০ লাখ ইউক্রেনীয় ইইউর সদস্যভুক্ত দেশগুলোতে সুরক্ষা মর্যাদা পেয়েছেন। তাদের মধ্যে মাত্র ২ শতাংশ অভিবাসনের জন্য আবেদন করেছেন।

২০২২ সালে সুইজারল্যান্ড ও নরওয়েসহ ইইউর ২৭টি সদস্যরাষ্ট্রে অভিবাসনের জন্য আবেদন করেছেন ৯ লাখ ৬৬ হাজার মানুষ। এর আগে ২০১৬ সালে সর্বোচ্চ ১২ লাখ ৫১ হাজার ৮১৫ জন এমন আবেদন করেছিলেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image