• ঢাকা
  • শুক্রবার, ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৩ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বার্লিনে বিনম্র শ্রদ্ধায় শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:২০ এএম
বার্লিনে বিনম্র শ্রদ্ধায়
শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত

নিউজ ডেস্ক : বাংলাদেশ দূতাবাস, বার্লিনে মান্যবর রাষ্ট্রদূত জনাব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া, এনডিসি মহোদয়ের সভাপতিত্বে বিনম্র শ্রদ্ধায় “শহিদ বুদ্ধিজীবী দিবস-২০২২” পালন করা হয়েছে। দূতাবাস প্রাঙ্গনে বিশেষ এই দিনটি  উপলক্ষ্যে এক আলোচনা সভার আয়োজন করা হয়। শ্রদ্ধা ও বেদনার বিশেষ এই দিনটির তাৎপর্য তুলে ধরার পাশাপাশি দিবসটি উপলক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ করা হয়। 

উক্ত অনুষ্ঠানের আলোচনা সভায় মান্যবর রাষ্ট্রদূত মহোদয় তার বক্তব্যে বলেন যে, মুক্তির জন্য বাঙালির প্রাণপণ লড়াইকে যখন কোনোভাবেই আর ঠেকিয়ে রাখা যাচ্ছিল না, বাঙালি যখন মুক্তিযুদ্ধে বিজয়ের দ্বারপ্রান্তে,  তখনই হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসর আলবদর, আলশামস বাংলাদেশকে প্রশাসনিক ও বুদ্ধিভিত্তিক কর্মক্ষেত্রে নিঃস্ব করে দেওয়ার পরিকল্পনা করে। এ কারণে ঘাতকরা অত্যন্ত সুপরিকল্পিতভাবে এ দেশের প্রশাসনিক কর্মকর্তা, প্রথিতযশা শিক্ষক, সাহিত্যিক, সাংবাদিক, চিকিৎসক, ইঞ্জিনিয়ারসহ শিক্ষিত শ্রেণির বাঙালিদের হত্যার উদ্যোগ নেয়।

তিনি আরো বলেন, নির্মম এই হত্যাকান্ড ছিল জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি এবং জাতিকে মেধাশূন্য করার ঘৃণ্য প্রয়াস। তিনি শহিদ বুদ্ধিজীবী দিবসের ত্যাগ ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে শহিদ বুদ্ধিজীবীদের রেখে যাওয়া আদর্শ ও পথকে অনুসরণ করে একটি অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক সুখী-সমৃদ্ধ, বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়তে সকলকে নিজ নিজ অবস্থান থেকে কার্যকর ভূমিকা রাখার আহবান জানান।

অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবারের শহিদ সদস্যবৃন্দ, মহান স্বাধীনতা যুদ্ধে শহিদ বুদ্ধিজীবীগণ এবং অন্যান্য শহিদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনা করে এবং দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধির জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

অনুষ্ঠানে যোগদানকৃত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে মান্যবর রাষ্ট্রদূত মহোদয় অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।  

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image