• ঢাকা
  • মঙ্গলবার, ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কংগ্রেসের সংসদীয় দলের চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন সোনিয়া গান্ধী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৯ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৮:৩০ পিএম
প্রস্তাব করেন কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাগড়ে
চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন সোনিয়া গান্ধী

নিউজ ডেস্ক:  কংগ্রেসের সংসদীয় দলের চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন দলটির নেতা সোনিয়া গান্ধী। শনিবার (৮ জুন) রাজ্যসভায় কংগ্রেসের সংসদ সদস্য প্রমোদ তিওয়ারি এএনআইকে এ তথ্য জানিয়েছেন।

ভারতের রাজধানী নয়াদিল্লিতে পার্লামেন্ট ভবনের সেন্ট্রাল হলে শনিবার কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে সংসদীয় দলের চেয়ারপারসন হিসেবে সোনিয়ার নাম প্রস্তাব করেন কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাগড়ে। সেখানে সর্বসম্মতভাবে কংগ্রেস সংসদীয় দলের নেতা নির্বাচিত হয়েছেন সোনিয়া গান্ধী। এছাড়াও লোকসভার বিরোধী নেতা হিসেবে রাহুল গান্ধীর নাম সর্বসম্মতভাবে পাস করা হয় ওই বৈঠকেই।

বৈঠকে খাগড়ে ও সোনিয়া ছাড়াও উপস্থিত ছিলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি ভেনুগোপাল, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, কার্তি চিদাম্বারাম, রাজীব শুক্লাসহ অনেক নেতা। দলপ্রধানের প্রস্তাবের পর তারা সংসদীয় দলের চেয়ারপারসন হিসেবে সোনিয়া গান্ধীকে নির্বাচিত করেন।

ওয়ার্কিং কমিটির বৈঠকের পর কংগ্রেস মুখপাত্র জয়রাম রমেশ জানান, বিকেল পর্যন্ত শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার আমন্ত্রণ কংগ্রেস পায়নি। পেলে ‘ইন্ডিয়া’ জোটের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

এবার ভোটে উত্তর প্রদেশের জনগণ বিপুল সমর্থন দেওয়ায় ‘ভারত জোড়ো’ যাত্রার মতো এক ‘ধন্যবাদ জ্ঞাপক’ যাত্রা শুরু করা হবে। ১১ থেকে ১৫ জুন রাজ্যের প্রতিটি বিধানসভা কেন্দ্রে কংগ্রেস নেতারা হাজির হয়ে সমর্থনের জন্য জনগণকে ধন্যবাদ জানাবেন বলে ওয়ার্কিং কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়। তবে সেই যাত্রায় রাহুল ও প্রিয়াঙ্কা অংশ নেবেন কি না, তা স্পষ্ট করে কিছু বলা হয়নি।

এবারের লোকসভা নির্বাচনে ২৩০টির বেশি আসন পেয়েছে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটের দলগুলো। অপর দিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যেমনটা আশা করছিলেন, সে অনুযায়ী নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। লোকসভায় বিজেপির দখলে গেছে ২৪০ আসন। এই আসনসহ দলটির নেতৃত্বাধীন এনডিএ জোট পেয়েছে মোট ২৯৩টি আসন। ফলে সরকার গঠনের জন্য মোদিকে এখন এই জোটের অন্য দলগুলোর ওপর ভরসা করতে হচ্ছে।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image