• ঢাকা
  • রবিবার, ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীকে সরিয়ে দিলেন জেলেনস্কি   


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৪ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:১৩ পিএম
ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীকে সরিয়ে দিলেন 
জেলেনস্কি  ও ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ

আন্তর্জাতিক ডেস্ক : প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে । ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার পূর্ণমাত্রার আক্রমণ শুরু হওয়ার আগে থেকেই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করে আসছিলেন তিনি।   

স্থানীয় সময় গত রাতে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়ে' নতুন দৃষ্টিভঙ্গির' সময় এসেছে ।   

ইউক্রেনের প্রেসিডেন্ট রাজধানী কিয়েভ থেকে দেওয়া ভাষণে বলেন, আমি বিশ্বাস করি মন্ত্রণালয়ের সামরিক ও সমাজের সঙ্গে নতুন দৃষ্টিভঙ্গি এবং অন্যান্য ধরনের যোগাযোগ প্রয়োজন ।   

ইউক্রেনের মিডিয়া অনুমান করেছে, রেজনিকভ হয়তো লন্ডনে কিয়েভের নতুন রাষ্ট্রদূত হবেন । যুদ্ধকালীন সময়ে লন্ডনের সিনিয়র রাজনীতিবিদদের সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলেছেন তিনি ।   

ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই ৫৭ বছর বয়সী এই ব্যক্তি সুপরিচিত ব্যক্তিত্বে পরিণত হয়েছেন । আন্তর্জাতিকভাবে তিনি নিয়মিত ইউক্রেনের পশ্চিমা মিত্রদের সঙ্গে বৈঠকে অংশ নিয়েছেন এবং অতিরিক্ত সামরিক সরঞ্জামের জন্য তদবিরে মূল ভূমিকা পালন করেছেন ।   

তার বরখাস্তের বিষয়টি বেশ কিছুদিন ধরেই প্রত্যাশিত ছিল । গত সপ্তাহে রেজনিকভ সাংবাদিকদের জানিয়েছিলেন, তিনি অন্যা পদ খুঁজছেন ।   

বিবিসির প্রতিবেদনের তথ্য বলছে, জেলেনস্কির প্রশাসনে ব্যাপক দুর্নীতিবিরোধী অভিযানের মধ্যে রেজনিকভকে বরখাস্ত করা হলো । ইউরোপীয় ইউনিয়নের মতো পশ্চিমা প্রতিষ্ঠানে যোগদানের আকাঙ্ক্ষার জন্য দেশটিতে দুর্নীতি নির্মূল করা অপরিহার্য বলে মনে করা হচ্ছে ।   

বিশেষজ্ঞরা পর্যবেক্ষণ করেছেন, মন্ত্রিসভার রদবদল হলেও যুদ্ধক্ষেত্রের কৌশলে কোনও বড় পরিবর্তনের সম্ভাবনা নেই । 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image