• ঢাকা
  • শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ডেঙ্গুতে ঢাকা মেডিক্যালে মৃতের মিছিল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২২ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:১৮ পিএম
ডেঙ্গুতে ঢাকা মেডিক্যালে মৃতের মিছিল
ডেঙ্গু রোগী

নিউজ ডেস্ক : ডেঙ্গুতে কোনোভাবেই থামানো যাচ্ছে না মৃতের মিছিল। প্রতিদিন ৪০-৪৫ জন করে রোগী আসেন ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল সূত্র জানায়। গত মাসে হাসপাতালটিতে ৪৫০ জন ডেঙ্গু রোগীর নাম নথিভুক্ত হয়েছে বলে জানা গেছে।

হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. নাজমুল হক বলেন, প্রতিদিন ৪০-৪৫ জন রোগী ঢাকা মেডিল্যালে ভর্তি হচ্ছেন। এ বছর সরকারি ও বেসরকারি হাসপাতাল মিলিয়ে দুই লাখ ৪৭ হাজার ১৯৩ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। 

ঢামেক হাসপাতালে দেখা যায়, ঘিঞ্জি পরিবেশ আর স্বল্প জায়গার মধ্যে রোগীরা গাদাগাদি করে অবস্থান করছেন। সবাই শুধু ভাবছেন, কীভাবে ডেঙ্গুর মরণকামড় থেকে তারা সুরক্ষা পেতে পারেন।

এদিকে রাজধানী ঢাকার চেয়ে ঢাকার বাইরে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা বেশি। বৃহস্পতিবার এতে ৮ ও শুক্রবার ১২ জনের মৃত্যু হয়।

বিভিন্ন গণমাধ্যমের খবর অনুযায়ী, গত ১৫ অক্টোবর ডেঙ্গু আক্রান্ত হয়ে ১১, ১৬ অক্টোবর ১৬, ১৭ অক্টোবর ৯, ১৮ অক্টোবর ১৬ জনের মৃত্যু হয়েছে। সর্বশেষ গতকাল বৃহস্পতিবার আটজনের মৃত্যু হয়েছে। এই বিচারে ডেঙ্গুতে মৃত্যু তুলনামূলক কমেছে। গণমাধ্যমে প্রকাশিত স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী চলতি মাসে ডেঙ্গুতে মোট মৃত্যুর সংখ্যা ২২৫ জন। এছাড়া, চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে দুই হাজার ৩৫০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন দুই লাখ ৪৯ হাজার ৫৪৩ জন।

ঢাকা মেডিকেলের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. শফিকুল আলম চৌধুরী বলেন, ‌‘প্রতিদিন ডেঙ্গু ক্রমশ বাড়ছে। হাসপাতালেও বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা।’

বুধবার (১৮ অক্টোবর) সন্ধ্যায় এমনই চিত্র দেখা গেছে ঢামেকে। দুই ঘণ্টা অবস্থান করে রোগীদের অবস্থা ও চিকিৎসার পরিবেশ পর্যবেক্ষণে এসেছে।

হাসপাতালের মেঝেতে অনেক রোগী একসঙ্গে গাদাগাদি করে রয়েছেন। কেউ কেউ কুঁকড়ে যাচ্ছেন, কাউকে টেস্ট দেওয়া হয়েছে, কারও আবার টেস্টের রিপোর্ট বাকি। কয়েক ঘণ্টা বাদেই কিংবা একদিন পরেই চিকিৎসক রিপোর্ট দেবেন। রিপোর্টের অপেক্ষায় থাকা এক রোগীর স্বজনকে এ বিষয়ে জিজ্ঞাসা করতেই বললেন, ‘আমরা ময়মনসিংহ থেকে এসেছি। আমার মেয়ে তিনদিন ধরে ডেঙ্গুতে ভুগছে। ডাক্তাররা রিপোর্ট দেবে আগামীকাল। রিপোর্টে কী আসে দেখি। স্বাভাবিক হলে হাসপাতাল থেকে ছুটি পাবো।’

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image