• ঢাকা
  • বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পাটখাত নারীর ক্ষমতায়ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে : বস্ত্র ও পাট মন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৫৫ এএম
পাটখাত নারীর ক্ষমতায়ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে
বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক

নিউজ ডেস্ক : পাটখাত দেশের নারীর ক্ষমতায়ন ও গ্রামীণ অর্থনীতিকে সমৃদ্ধ করার পাশাপাশি রপ্তানি বাণিজ্যেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক।

১২ সেপ্টেম্বর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউটে ‘ভালোবাসা, প্রকৃতি ও ন্যায্য বাণিজ্যের সাথে ৫০বছরের পথ চলায়’ কোর দ্য জুট ওয়ার্কসের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন। 

মন্ত্রী বলেন, দেশের নারীরা এখন আর ঘরে অলস বসে নেই। নারীরা এখন ঘরে বাইরে কাজ করে যাচ্ছেন। কোর দ্য জুট নারীদের উন্নয়নে যে অগ্রগামী ভূমিকা রাখছে সেটা অবিস্মরণীয়। নারীরা এখন সবক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। নারীদের উদ্যোগে অনেক প্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে। আমাদের নারী উদ্যোক্তাদের উৎপাদিত বহুমুখী পাটপণ্য বিভিন্ন দেশে রফতানি হচ্ছে, এটা আমাদের জন্য আনন্দের। 

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাটখাত উন্নয়নে যুগান্তকারী নানামুখী পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করেছে। তিনি পাটপণ্যকে বর্ষপণ্য হিসেবে ঘোষণা করেছেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে পরিবেশবান্ধব পাটখাত অসামান্য অবদান রেখে চলছে। এবার স্মার্ট পাটখাত গড়তে বহুমুখী পাটপণ্যের উৎপাদনকারীদের প্রশিক্ষণের ওপর জোর দেওয়া হয়েছে।

গোলাম দস্তগীর বলেন, কোর দ্য জুট ওয়ার্কস কারিতাস বাংলাদেশ-এর একটি ট্রাস্ট হিসেবে স্বাধীনতার পর ১৯৭৩ থেকে দেশ ও জাতির উন্নয়নে বেসরকারি কল্যাণমূলক প্রতিষ্ঠান হিসেবে কাজ করে যাচ্ছে। স্বাধীনতা যুদ্ধে নির্যাতিত, স্বামীহারা, সামাজিকভাবে নিগৃহীত, দরিদ্র এবং পিছিয়ে পড়া অসংখ্য নারীদের অসহায় হাতকে কর্মের হাতে রূপান্তরিত করার মধ্য দিয়ে একটি টেকসই উন্নয়ন করা সম্ভব হয়েছে এ ট্রাস্টের মাধ্যমে।

অনুষ্ঠানে গেস্ট অভ্ অনার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কাথলিক বিশপ সম্মিলনীর প্রেসিডেন্ট আর্চবিশপ বিজয় এন ডি ক্রুজ। এছাড়া বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন ঢাকা মহাধর্মাপ্রদেশের অবসরপ্রাপ্ত আর্চবিশপ কার্ডিনাল প্যাট্রিক ডি রোজারিও, কারিতাস বাংলাদেশের প্রেসিডেন্ট বিশপ জেমস রমেন বৈরাগী ও রফতানি উন্নয়নের ব্যুরোর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মাহবুবুর রহমান ও কোর দ্য জুট ওয়ার্কসের আজীবন সদস্য সিস্টার মেরী লিলিয়ান। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image