• ঢাকা
  • রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মিথ্যা তথ্যে অর্পিত সম্পত্তির ইজারা বৃদ্ধি,সমাধান চান প্রধানমন্ত্রীর নিকট


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:২৮ পিএম
অর্পিত
বক্তব্য রাখছেন বাংলাদেশ অর্পিত সম্পত্তি লিজ গ্রহীতা সমিতির নেতারা

সুমন দত্ত:  অর্পিত সম্পত্তির ইজারা বৃদ্ধি অস্বাভাবিক ও অযৌক্তিক বলে দাবি করেছে বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে আসা এসব সম্পত্তিতে বসবাসকারীরা। তাদের মতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইমেজকে নষ্ট করার জন্য এক শ্রেণির সরকারি আমলা  মিথ্যা তথ্য দিয়ে অর্পিত সম্পত্তির ইজারা মূল্য তথা লিজমানি বৃদ্ধি করেছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ ও সমাধান চান তারা। 

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে বাংলাদেশ অর্পিত সম্পত্তি লিজ গ্রহীতা সমিতি নামে সংগঠন থেকে এসব কথা বলা হয়।

 সংগঠনের আহবায়ক ও সভাপতি বীর মুক্তিযোদ্ধা বশিরুল আনোয়ার বশীর বলেন, মানবতার জননী দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলব আপনি ভূমি মন্ত্রণালয়কে নির্দেশ দিন, যাতে তারা অর্পিত সম্পত্তির নতুন বর্ধিত ভাড়ার আদেশ বাতিল করে। অতীতের মতো ভাড়া নেয়। 

তিনি বলেন, ভূমি মন্ত্রণালয়ের একটি সিন্ডিকেট প্রধানমন্ত্রীকে বলেছে বিগত ২৪ বছর অর্পিত সম্পত্তির ভাড়া বাড়ানো হয় নাই। এই মিথ্যা তথ্যের ওপর ভর করে সরকার অর্পিত সম্পত্তির সেলামি বা লিজমানি এক লাফে ৬০০ পারসেন্ট বৃদ্ধি করে।

 বাস্তবে অর্পিত সম্পত্তির ভাড়া সময়ে সময়ে  কয়েক দফা বাড়ানো হয়েছে। যারা ভাড়া দিচ্ছেন তাদের কাছে সব হিসাব আছে। 

তিনি আরো বলেন, ২০০৯ সনের আগে অর্পিত সম্পত্তির পৌরকর জেলা প্রশাসকের ভিপি শাখা থেকে দেওয়া হতো। এখন ২০০৯ সন থেকে লিজ গ্রহীতা ভ্যাট ও পৌরকর পরিশোধ করেন।  

 তিনি বলেন, আদালতে এ বিষয়ে রীট করলে বিচারপতিরা অবাক হয়ে যান। তারা ভূমি মন্ত্রণালয়কে পুরাতন নিয়মে ভাড়া আদায় করতে বললে ডিসি সাহেবরা আদালতের সেই আদেশ পালন করেননি। তারা বিভিন্ন ইজারা গ্রহীতাদের কাছ থেকে ভয় দেখিয়ে নতুন নিয়মে ভাড়া আদায় করেছেন। কিন্তু বহু গরীব লিজ গ্রহীতা  নতুন নিয়মে ভাড়া দিতে অপারগ।  তাদের ইজারা নবায়ন হচ্ছে না। সরকারের উচিত তাদে কাছ থেকে পুরাতন হারে ভাড়া আদায় করা। 

তিনি বলেন, ৬ জানুয়ারি ২০২১ তারিখে ভূমি মন্ত্রণালয়ের পরিপত্রে বলা হয়েছে, লিজ গ্রহীতা এবং জেলা প্রশাসকগণের মতামতের ভিত্তিতে সালামির অর্থ আদায়যোগ্য। প্রকৃতপক্ষে এ ধরনের কোনো মতামত বা সভা লিজিদের সাথে কখনই করা হয়নি। এটি সম্পূর্ণ ভুল তথ্য।

ঢাকার নবাবপুরের বাসিন্দা রবিউল আউয়াল অন্তর বলেন, ঢাকার ডিসি শহীদুল ইসলাম ভোর ৬ টায় আমার বাসায় গিয়ে অর্পিত সম্পত্তির ভাড়া একদিনের নোটিশে আদায় করেন। ভাড়া না দিলে তাকে উচ্ছেদ করা হবে এমন ভয় দেখানো হয়। তার কাছ থেকে ১৩ লক্ষ টাকা আদায় করেন ডিসি।    

বশির বলেন, সারা দেশে অর্পিত সম্পত্তির ভাড়া সঠিক নিয়মে আদায় হচ্ছে না। বিভিন্ন জেলায় এই ভাড়া বৃদ্ধির প্রতিবাদে মামলা হয়েছে। কোনো কোনো জেলায় ডিসিরা পুরাতন নিয়মে ভাড়া নিচ্ছে। আবার কোনো কোনো জেলায় ভাড়াই নেওয়া হচ্ছে না। পুকুর ডোবা নালা ভরাট করে যেসব অর্পিত সম্পত্তিতে লোকজন আছেন, তাদের ভাড়া হবে এক নিয়মে। আর যারা তৈরি বাসা বাড়িতে থাকেন তাদের ভাড়া হবে আরেক নিয়মে। আইনে এ কথা থাকলেও ডিসি সাহেবরা তা মানছেন না। তারা সব অর্পিত সম্পত্তি বর্গফুট হিসেব করে ভাড়া আদায় করছেন। যা ঠিক নয়। 

তিনি বলেন, অবিলম্বে অর্পিত সম্পত্তির এক সনা লীজ বাতিল করে ইজারাগ্রহীতাদের চিরস্থায়ী লীজ দিতে হবে। এই এক সনা লীজ দিতে গিয়ে ইজারাগ্রহীতারা হয়রানি ও নির্যাতনের শিকার হচ্ছেন। একেক জন ডিসি এসে একেক নিয়মে ভাড়া আদায় করেন। 

অর্পিত সম্পত্তি পুরাতন হওয়ায় তার রক্ষণাবেক্ষণ করতে হয় লিজ গ্রহীতার পকেটের পয়সা থেকে। আর ডিসি সাহেবদের কাছ থেকে কোনো সহযোগিতা চাইলে কেটে যায় কয়েক ঋতু। 

সরকারের কাছে বাংলাদেশ অর্পিত সম্পত্তি লিজ গ্রহীতা সমিতির আবেদন অবিলম্বে ভূমি মন্ত্রণালয়ের সচিব স্বাক্ষরিত পরিপত্র নং স্মারক নম্বর ৩১.০০.০০০০.০৮৫.৫৩.০০২.১৬.৬১৯, তারিখ ১৮ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ/০৩ ডিসেম্বর ২০১৯ খ্রিস্টাব্দ এবং ০৬/০১/২০২১ ইং তারিখের পরিপত্র নম্বর-৪২ প্রত্যাহার/স্থগিত ক্রমে পূর্ব হারে ভাড়া/ লিজ মানি গ্রহণ করার জন্য সদয় আদেশ দানের জন্য বিশেষ ভাবে অনুরোধ জানাচ্ছি। পাশাপাশি মহামান্য সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের ৮৯৩২/২০১১ নং রিট মামলার চূড়ান্ত রায় বাস্তবায়ন করার জোর দাবি জানাচ্ছি। একসনা লিজ নিয়ে বসবাসকারীদের মধ্যে সহানুভূতিশীল মূল্যে (১১-৪-২০০১ তারিখে প্রকাশিত ১৬ নং আইনের বাংলাদেশ গেজেট ২ নং সংজ্ঞা ঢ এবং ণ অনুচ্ছেদ বর্ণিত বিধি অনুযায়ী জি গ্রহণের তারিখে অর্পিত সম্পত্তির প্রকৃত অবস্থা বিবেচনায় রেখে স্থায়ীভাবে বন্দোবস্তও প্রদান করার জন্য সবিনয় অনুরোধ জানাচ্ছি। 

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image