• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনে ভোটগণনা শুরু, তৃণমূল এগিয়ে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১২ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৫৭ এএম
পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনে
ভোটগণনা শুরু, তৃণমূল এগিয়ে

নিউজ ডেস্ক:  পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনে ভোটগ্রহণ শেষে ভোটগণনা শুরু হয়েছে। আজ স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোট গণনার পর প্রাথমিক ফলাফলে ১০০ তৃণমূল কংগ্রেস এগিয়ে আছে।

বাঁকুড়া জেলায় ৬ হাজার ১৯০টি গ্রাম পঞ্চায়েত আসনের মধ্যে ৬০টিতে এগিয়ে আছে তৃণমূল কংগ্রেস। বিজেপি, কংগ্রেস ও অন্যান্য দলগুলো এখনো কোন আসন নিশ্চিত করতে পারেনি।

এছাড়াও, উত্তর ২৪ পরগনার গ্রাম পঞ্চায়েত আসনটি নিশ্চিত করেছে তৃণমূল কংগ্রেস। পশ্চিম বর্ধমানে ৬২টি গ্রাম পঞ্চায়েত আসনের মধ্যে ১৫টিতে এগিয়ে আছে তৃণমূল। হাওড়ার ১৫৭টি গ্রাম পঞ্চায়েত আসনের মধ্যে ৩৪টি এগিয়ে আছে তৃণমূল কংগ্রেস।

ভারতের স্থানীয় সময় সকাল ১০টা বেজে ২২ মিনিট পর্যন্ত তৃণমূল কংগ্রেস ছাড়া অন্য কোনো দল কোনো আসন নিশ্চিত করতে পারেনি।

হাওড়ার একটি ভোটকেন্দ্রে ভোট গণনার সময় ভবনের বাইরে বেশ কয়েকজন মানুষ জমায়েত হয়। তারা ভোটকেন্দ্রে জোর করে ঢোকার চেষ্টা চালালে নিরাপত্তা কর্মীরা লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করেন।
৮ জুন পশ্চিমবঙ্গের নির্বাচন কমিশন পঞ্চায়েত নির্বাচনের তফশিল ঘোষণার পর থেকেই একাধিক সহিংসতার ঘটনা ঘটে। নির্বাচনের দিনসহ মোট ৩৫ জন এসব ঘটনায় নিহত হন। শুধু নির্বাচনের দিনেই নিহত হন ১৬ ব্যক্তি।

পশ্চিমবঙ্গের নির্বাচন কমিশন শনিবারের পঞ্চায়েত নির্বাচনের মোট ৬১ হাজার ৬৩৬ কেন্দ্রের মধ্যে ৬৯৭ কেন্দ্রের ভোট বাতিল করে আবারো ভোটগ্রহণের ঘোষণা দেয়।

গতকাল স্থানীয় সময় বিকেল ৫টা পর্যন্ত ১৯ জেলার ৬৯৬টি কেন্দ্রে আবার ভোট দিতে আসেন ৬৯ দশমিক ৮৫ শতাংশ ভোটার। এ সময় তেমন কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

শনিবার ৬১ হাজার কেন্দ্রে ৩ ধাপের পঞ্চায়েত নির্বাচনের ভোটগ্রহণ সমাপ্ত হয়। এতে অংশ নেন ৮০ দশমিক ৭১ শতাংশ ভোতার। বেশ কয়েক জায়গায় ব্যালট বাক্স লুট, ব্যালট বাক্সে অগ্নিসংযোগ ও এগুলোকে পুকুরে নিক্ষেপের ঘটনাকে ঘিরে সহিংসতা দেখা দেয়।

এই নির্বাচনে ২২ জেলায় মোট ৬৩ হাজার ২২৯টি গ্রাম পঞ্চায়েত আসন ও ৯ হাজার ৭৩০টি পঞ্চায়েত সমিতি আসন রয়েছে। এছাড়াও ২০ জেলায় ৯২৮টি জেলা পরিষদ আসনও রয়েছে। গোর্খাল্যান্ড আঞ্চলিক প্রশাসন ও শিলিগুড়ি মহকুমা প্রশাসনের আওতায় দার্জিলিং ও কালিম্পংয়ে ২ ধাপের নির্বাচনী ব্যবস্থাও চালু আছে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image