• ঢাকা
  • শনিবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ধনিয়া পাতার উপকারি গুণ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৭ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:৫০ পিএম
ধনিয়া
ধনিয়া পাতার ফাইল ছবি

নিউজ ডেস্ক: চিকিৎসকদের মতে, ধনে বা ধনিয়া একটি ভেষজ উদ্ভিদ যার অনেক উপকারিতা রয়েছে।  ধনে পাতা বিভিন্ন রোগের চিকিৎসায় কাজ করে। 

ধনিয়া একটি ভেষজ উদ্ভিদ যা প্রতিটি খাবারকে সুস্বাদু করতে পরিচিত। ধনিয়া প্রাচীনতম ভেষজগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। (ধনিয়ার উপকারিতা) বহু বছর ধরে এটি চিকিৎসা ক্ষেত্রে ব্যবহৃত হয়ে আসছে। রান্নাঘরে যা প্রস্তুত করা হচ্ছে, তাতে ধনে পাতা ব্যবহার করা হচ্ছে। 

এটি যে কোনও সবজি, স্যুপ বা ধনে চাটনিই হোক না কেন, লোকেরা খুব আনন্দের সঙ্গে গ্রহণ করে। 

 যদি আপনি জানতে পারেন যে ধনেপাতা শুধু খেতেই নয়, আমাদের শরীরের নানা রোগের চিকিৎসায়ও সহায়ক, তাহলে জেনে অবাক হবেন। তাহলে চলুন জেনে নিই ধনেপাতা কোন রোগ নিরাময় করে এবং এর উপকারিতা কি?

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে ধনিয়া খুবই উপকারী।


আমরা যদি এটিকে নিয়মিত আমাদের রুটিনে অন্তর্ভুক্ত করি তবে এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। আর আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।


১.পাচনতন্ত্রের উন্নতিতেও ধনিয়া অত্যন্ত উপকারী প্রমাণিত হতে পারে।২. আপনার যদি পেটে ব্যথা হয় এবং ক্ষুধা কমে যায় তবে অবশ্যই আপনার ডায়েটে ধনিয়া অন্তর্ভুক্ত করুন। ৩.ধনিয়া শ্বাসতন্ত্রকে শক্তিশালী করে। ৪.শ্বাস নিতে কষ্ট হলে এবং বুকে ব্যথা অনুভব করলে ধনেপাতা খাওয়া উচিত।


৫.ত্বক ভালো রাখতেও ধনেপাতা ব্যবহার করা হয়।৬. এটি খেলে মুখের দাগ, ব্রণ ও বলিরেখা কমে যায়। ৭.আর আপনার যদি কোনো ধরনের অ্যালার্জি থাকে তাহলে সেটাও চলে যায়।৮.ধনেপাতা চোখের জন্যও খুবই উপকারী প্রমাণিত হয়। এতে চোখের জ্বালা কম হয়। ৯.ডায়াবেটিস রোগীদেরও ধনিয়া খাওয়া উচিত। এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে অত্যন্ত কার্যকরী প্রমাণিত হতে পারে। 

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image