• ঢাকা
  • সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

হরিরামপুরে অবাধে চলছে মাছের পোনা নিধন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:১৫ পিএম
হরিরামপুরে অবাধে চলছে
মাছের পোনা নিধন

সাকিব আহমেদ (মানিকগঞ্জ) : মানিকগঞ্জের হরিরামপুরে পদ্মানদীতে অবাধে নিধন হচ্ছে দেশী পাঙ্গাশের পোনা, আঞ্চলিক ভাষায় পাঙ্গাশের গেরা বলে পরিচিত। সরেজমিনে দেখা যায়, পাবনা থেকে আসা অনেক জেলে বরশি দিয়ে পদ্মার বিভিন্ন পয়েন্টে  বাহাদুরপুর,কাঞ্চনপুর,আন্ধারমানিক,ধুলশুরা এলাকায় বরশি দিয়ে অবাধে নিধন করছে জেলেরা। আর এই সব দেশি প্রজাতির পাঙ্গাশের পোনা প্রকাশ্যেই বিক্রয় হচ্ছে উপজেলার বাহাদুরপুর,আন্ধারমানিক,ধুলশুরা আড়তে।

স্থানীয় কয়েকজন জেলের সাথে কথা বলে জানা যায়, দেশি প্রজাতির এসব পাঙ্গাশের পোনা যদি এভাবে প্রতিদিন মেরে বিক্রয় করা হয়, তবে একটা সময় দেশি প্রজাতির মাছগুলো বিলুপ্ত হবে, আর প্রশাসনের ঢিলেঢালা অভিযানের কারণেই এই সুযোগ হাতিয়ে নিচ্ছে জেলেরা। পাবনার এক জেলে পাঙ্গাশের পোনা বিক্রি করতে ভোরবেলা আন্ধামানিক আড়তে আসা আমিরুল বলেন, পদ্মায় আমরা এই পোনা মারি, এতে দাম ভালই পাওয়া যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক আন্ধারমানিক বাজারে আরেক মাছ ব্যবসায়ী জানান, আমরা আড়ৎ থেকে এসব কিনে এনে বিক্রি করি। আমাদের কি দোষ?

নাম প্রকাশে অনিচ্ছুক আন্ধামানিক ট্রলার ঘাটের এক চালক জানান- আজ সকালেও আন্ধামানিক ঘাটে এসব পাঙ্গাশের পোনা কেজিতে এবং ডাকে বিক্রয় হলো। কেউ তো কিছু বললো না।

উপজেলা মৎস্য অফিসার মোঃ ফরমান আলী সত্যতা স্বীকার করে মুঠোফোনে জানান, শুনেছি পাঙ্গাশের পোনা উপজেলার বিভিন্ন আড়তে,বাজারে বিক্রয় হচ্ছে ইউএনও মহোদয়কে এ বিষয়ে অবগত করেছি। আমরা দ্রুত এর বিরুদ্ধে ব্যবস্থা নেব।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image