• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চলতি অর্থবছরের বাজেটে এমপিওভুক্তির আশ্বাস নেই


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০১ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:৫৫ পিএম
চলতি অর্থবছরের এমপিওভুক্তির আশ্বাস নেই
বাজেট

ডেস্ক রিপোর্টার : ২০২৩-২০২৪ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ অথবা এমপিওভুক্তির কোনো আশ্বাস দেওয়া হয়নি। সারাদেশের বেসরকারি শিক্ষক-কর্মচারী আশা করেছিলেন বর্তমান সরকারের শেষ অর্থবছর হওয়ায় এবং সামনে জানুয়ারি মাসে জাতীয় সংসদ নির্বাচন থাকায় হয়তো এক থেকে দেড় হাজার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হতে পারে।  

বৃহস্পতিবার অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় শিক্ষকদের সে প্রত্যাশার প্রতিফলন ঘটেনি।

জাতীয় সংসদে দেওয়া অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় দেখা গেছে, ২০২৩-২৪ অর্থবছরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের অধীন শিক্ষাখাতে টাকার অংকে মোট বরাদ্দ বাড়ছে। 

চলতি অর্থ বছরের তুলনায় আসন্ন অর্থ বছরে মোট ৬ হাজার ৭১৩ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এই দুই মন্ত্রণালয়ের জন্য আসন্ন অর্থ বছরে মোট ৮৮ হাজার ১৬২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা গত অর্থবছরে ছিল ৮১ হাজার ৪৪৯ কোটি টাকা।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য এবার ৩৪ হাজার ৭২২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা চলতি অর্থ বছরের জন্য বরাদ্দ করা হয়েছিল ৩১ হাজার ৭৬১ কোটি টাকা। 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জন্য ৪২ হাজার ৮৩৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা চলতি বছর ছিল ৩৯ হাজার ৯৬১ কোটি টাকা।

মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের জন্য ১০ হাজার ৬০২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যেখানে চলতি অর্থ বছরে বরাদ্দ করা হয়েছিল ৯ হাজার ৭২৭ কোটি টাকা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image