• ঢাকা
  • শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আল্লার নামে চলিলাম বলতে বলতে রাস্তায় ওঠে যায় বাস : কাদের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২২ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:২৯ পিএম
আল্লার নামে চলিলাম বলতে বলতে রাস্তায় ওঠে যায় বাস
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

নিউজ ডেস্ক : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ঢাকা শহরের বাসগুলোর দিকে কি তাকানো যায়? বাংলাদেশের গাড়ির দিকে তাকালে গরিব গরিব ভাব মনে হয়। রাস্তায় লক্কড়-ঝক্কড়ভাবে চলছে গণপরিবহন। আল্লার নামে চলিলাম বলতে বলতে রাস্তার ওপরে ওঠে যায় বাস।

রাজধানী ঢাকায় কতটা অব্যবস্থাপনায় এবং নিয়ম না মেনে গণপরিবহন চলাচল করে তার চিত্র তুলে ধরলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার নিরাপদ সড়ক দিবস উপলক্ষে ওসমানী স্মৃতি মিলনায়তনে এক আলোচনা সভায় এ নিয়ে প্রশ্ন তুলে তিনি বলেন, ‘ঢাকা শহরের বাসগুলোর দিকে কি তাকানো যায়?

বাংলাদেশের গাড়ির দিকে তাকালে গরিব গরিব ভাব মনে হয়। রাস্তায় লক্কড়-ঝক্কড়ভাবে চলছে গণপরিবহন। আল্লার নামে চলিলাম বলতে বলতে রাস্তার ওপরে ওঠে যায় বাস।

গতবছরের নিরাপদ সড়ক দিবসের প্রত্যাশার সঙ্গে এবারের প্রাপ্তির কথা বলতে গিয়ে ওবায়দুল কাদের বলেন, আমাদের প্রত্যাশা ছিল দুর্ঘটনা কমানোর, যানজট কমানোর। এখন মোটরসাইকেলের উপদ্রব কমেছে।

এই ঢাকা শহরে হেলমেট ছাড়া কোনো যাত্রী দেখি না, রাস্তায় যারা হেলমেট ছাড়া চলে তারা পলিট্রিক্সের লোক। পলিট্রিক্স ঠিক না হলে কিছু ঠিক হবে না।

সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়ন করতে হিমশিম খেতে হচ্ছে জানিয়ে তিনি বলেন, এত বছরেও আইন বাস্তবে আলোর মুখ দেখেনি। বর্তমান সচিব অনেক কাজ করছে, এত কাজ জমে আছে, হিমশিম খেতে হচ্ছে সচিবকে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘আমি যখন রাস্তায় এক পথ দিয়ে যাই, তখন খবর পাই রাস্তা ক্লিয়ার। এক্সিডেন্টের সংখ্যা কমলেও মৃত্যুর হার বাড়ছে। দ্বায়িত্বে যখন আছি দায় এড়াতে পারব না, আমাদের দ্বায়িত্ব পালন করতে হবে।’

শৃঙ্খলা না থাকলে সাফল্য ম্লান হয়ে যাবে বলে মনে করেন ওবায়দুল কাদের। বলেন, ‘আগের সচিবকেও বলেছি, এদেরকে নিয়মের মধ্যে আনতে হবে। নীতিমালা করলে হবে না, নীতিমালা বাস্তবায়ন করতে হবে। ঢাকা- চট্টগ্রাম খারাপ হতে চলেছে। সেদিকে নজর দিতে হবে।’

তিনি বলেন, ‘শেখ হাসিনার মতো সৎ নেতা চাই। তার মতো সততা, ভালো মানুষ পঁচাত্তরের পরে একজনও আসেনি। কয়জন জনপ্রতিনিধি জনগণের ভাগ্য উন্নয়ন, কয়জন পকেটের উন্নয়ন করেন সে হিসাব দিতে হবে। শেখ হাসিনা নিজে সৎ থাকবেন অন্যরা পকেটের উন্নয়ন করবে সেটা হবে না।

রাস্তা করি, এক পসলা বৃষ্টি হলে রাস্তা নেই, টাকা কোথায় যায়। যেখানে দুর্নীতি হয়, সেখানে তদন্ত করতে হবে। সড়ক নিরাপদ সারা বছরের জন্য রাখতে হবে । একদিনের জন্য রাখলে হবে না।

সড়কে শৃঙ্খলা নিয়ে বলেন, আমরা যখন তিন চাকার গাড়ি বন্ধ করতে যাই, তখন স্থানীয় নেতারা তা বন্ধ করতে দেন না। ওখানে তাদের স্বার্থ আছে। নির্বাচনের ভোটকেন্দ্রিক রাজনীতির জন্য এটা করা হয়। সড়কে শৃঙ্খলার জন্য এটা বন্ধ করতে হবে। এদেরকে নিয়মের মধ্যে আনতে হবে।

তিনি বলেন, চিফ ইঞ্জিনিয়ারকে বলি লোড কন্ট্রোলের কথা, কিন্তু বাস্তবায়িত হয়নি। যতজনকে বলেছি, বাস্তবে কাজ হয়নি।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শাহজাহান খান বলেন, নিরাপদ সড়ক দিবস আরো কয়েকদিন ধরে উৎযাপন প্রয়োজন, যাতে শ্রমিকরা জানতে পারেন। মিশুক মনির নিহত হওয়ার দিন, চট্টগ্রাম ৪৫ ছাত্রের মৃত্যুর দিন, সচিব রাজিয়া দুর্ঘটনায় নিহতের দিনগুলোতে নিরাপদ সড়ক দিবস উৎযাপন করতে হবে।

খুলনার বিএনপির সমাবেশে গাড়ি চলাচল বন্ধ নিয়ে তিনি বলেন, শ্রমিক ফেডারেশন কখনো ধর্মঘট ডাকে না। গত ১২ বছরে ডাকে নাই। এটা বিএনপি এক সময় শুরু করেছিল। এখন বিএনপি উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে চাপানোর চেষ্টা করছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image