• ঢাকা
  • শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দর্শন চর্চা করে শিক্ষার্থীদের ভালো মানুষ হতে হবে: জবি কোষাধ্যক্ষ 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৭ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:১১ পিএম
দর্শন চর্চা করে শিক্ষার্থীদের ভালো মানুষ হতে হবে
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমদ

জবি প্রতিনিধি: দর্শন চর্চা করে শিক্ষার্থীদের ভালো মানুষ হতে হবে এমনটাই মন্তব্য করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমদ। তিনি বলেন, শিক্ষার্থীদের অসাম্প্রদায়িক চেতনার অধিকারী হতে হবে।

(বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে 'বিশ্ব দর্শন দিবস' উপলক্ষে দর্শন বিভাগ আয়োজিত নবীন বরণ ও বিদায় অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক কামালউদ্দিন বলেন, যেসকল শিক্ষার্থীরা দর্শন নিয়ে পড়াশুনা করে তারা সাম্প্রদায়িক হবে না আমি এবিষয়ে একমত। এই বিশ্ববিদ্যালয় নিয়ে শিক্ষার্থীদের আলাদা আবেগ রয়েছে যে কারনে তারা অনেক উৎফুল্ল থাকে। আমাদের ভালো মানুষ হতে হবে এবং কথায় ও কাজে ব্যবধান দূর করতে হবে।

কামালউদ্দিন আহমদ আরও বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভর্তি হওয়ার পর থেকেই সংগ্রাম শুরু করে। শিক্ষার্থীদের মধ্যে বেঁচে থাকার তাড়না সৃষ্টি হয় আর এই তাড়না থেকেই তারা বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় সহজেই সফল হয়। যেকোনো জায়গায় নিজেদের খাপ খাইয়ে নিতে পারে, এটাই এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সবচেয়ে বড় অর্জন ও বড় সম্পদ।

আলোচনা সভায় দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ হাফিজুল ইসলাম বলেন, বিশ্ব দর্শন দিবসের এবারের যে প্রতিপাদ্য তার মুল কথা হলো 'একটি বৈচিত্র্যময় ও সুখী সমৃদ্ধ বিশ্ব বিনির্মানে দার্শনিক ভাবনার গুরুত্ব।' আমাদের সবাইকে অন্যের প্রতি শ্রদ্ধা, সম্মান ও ভালোবাসা প্রদর্শন করতে হবে। নাহলে আমরা বহু ভাষাভাষী, বহু সংস্কৃতি, বহু জাতি ও বর্ণের সমন্বয়ে একটি বৈচিত্র্যময় পৃথিবী নিশ্চিত করতে পারব না।

তিনি আরও বলেন, তাই আমার বিশ্বাস, দর্শনের নবীন ও প্রবীন শিক্ষার্থরা মিলেই আগামী দিনের সুখী ও শান্তিময় পৃথিবীর স্বপ্নকে বাস্তবায়ন করতে অগ্রণী ভূমিকা পালন করবে। 

অনুষ্ঠানে দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ হাফিজুল ইসলামের সভাপতিত্বে এবং অধ্যাপক ড. সিদ্ধার্থ শংকর জোয়াদ্দারের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম।

এছাড়াও আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে ছিলেন গ্লোবাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. আনিসুজ্জামান ও আলোচক হিসেবে ছিলেন বিভাগীয় অধ্যাপক ড. মো. লুৎফর রহমান এবং স্বাগত বক্তব্য প্রদান করেন অনুষ্ঠানের আহবায়ক অধ্যাপক ড. মো. তৌহিদুল ইসলাম।

এ-সময় বিভাগীয় শিক্ষক-শিক্ষার্থী নবীন শিক্ষার্থীদের বরণ করে নেয় এবং বিদায়ী শিক্ষার্থীদের ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়াও বেলা ১২ টায় বিশ্ব দর্শন দিবস উপলক্ষে ক্যাম্পাসে একটি আনন্দ র‌্যালির আয়োজন করা হয়।

উল্লেখ্য, বিশ্ব দর্শন দিবস ইউনেস্কো কর্তৃক ঘোষিত একটি আন্তর্জাতিক দিবস যা প্রতি বছর নভেম্বর মাসের ৩য় বৃহস্পতিবার পালিত হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image