• ঢাকা
  • শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চীনের বাইডু এআই চ্যাটবট আনবে মার্চে  


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ৩০ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:০৮ এএম
মার্চে এআই চ্যাটবট আনবে 
চীনের বাইডু

আন্তর্জাতিক ডেস্ক: চলতি বছরের মার্চেই চীনা টেক জায়ান্ট ও সার্চ ইঞ্জিন বাইডু ইনকরপোরেশন কৃত্রিম বুদ্ধিমত্তা সংবলিত চ্যাটবট আনতে যাচ্ছে। সংশ্লিষ্ট একটি সূত্র পরিচয় গোপন রাখার শর্তে বিষয়টি জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্সকে। বাইডুর চ্যাটবটটি ওপেনএআইয়ের জনপ্রিয় চ্যাটবট চ্যাটজিপিটির মতোই হবে অনেকটা।

সূত্রটি জানিয়েছে, বাইডু তাদের চ্যাটবটটিকে প্রথমে আলাদাভাবেই চালু করবে এবং পরে ক্রমান্বয়ে সেটিতে সার্চ ইঞ্জিনের সঙ্গে একীভূত করা হবে। তবে বিষয়টি অতি গোপনীয় হওয়ায় ওই ব্যক্তি নিজের পরিচয় দিতে অস্বীকৃতি জানিয়েছেন। 

চ্যাটজিপিটি মূলত মেশিন লার্নিং এর মাধ্যমে কাজ করে। এটি ব্যবহারকারীর ইনপুট দেয়া তথ্য থেকে নিজের ভাণ্ডার সমৃদ্ধ করে এবং সেখান থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ব্যবহারকারীকে অতিদ্রুত কাঙ্খিত তথ্য সরবরাহ করতে পারে। এর বাইরেও এটি অনেকটা মানুষের বুদ্ধিমত্তার মতো আচরণ করতে পারে। এটি অনেক সময় কবিতা এমনকি উপন্যাসও লিখে দিতে ব্যবহারকারীর হয়ে। 

বর্তমানে চীনের চ্যাটবটগুলোর মূল প্রবণতা সামাজিক মিথস্ক্রিয়ার দিকে বেশি। পক্ষান্তরে চ্যাটজিপিটিকে মূলত পেশাগত দিক থেকে ব্যবহারকারীকে সুবিধা দেয়ার জন্য সৃষ্টি করা হয়েছে। বাইডু সেদিক থেকে একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন হাজির করতে চাচ্ছে। বাইডুর চ্যাটবট ব্যবহারকারীকে তথ্যের কোনো লিংক না দিয়ে তার জন্য সরাসরি তথ্য হাজির করার বিষয়টিকে প্রাধান্য দেবে বলে জানিয়েছেন ওই ব্যক্তি।  

সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমতা নিয়ে আগ্রহ দেখানো শুরু করেছে বড় বড় টেক কোম্পানিগুলো। সান ফ্রান্সিসকোভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআই-এ মাইক্রোসফট কর্পোরেশন ১০০ কোটি ডলার বিনিয়োগ করেছে। গুগলও ঘোষণা দিয়েছে তারাও এই খাতে বিনিয়োগ বাড়াবে।  

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image