• ঢাকা
  • রবিবার, ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আটোয়ারীতে পাট চাষী প্রশিক্ষণ অনুষ্ঠিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৯ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৪৯ পিএম
আটোয়ারীতে
পাট চাষী প্রশিক্ষণ অনুষ্ঠিত

আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি : সোনালী আঁশের সোনার দেশ- পাট পণ্যে বাংলাদেশ শ্লোগান এবং পাট শিল্পের অবদান, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে পঞ্চগড়ের আটোয়ারীতে পাট উৎপাদনকারী চাষী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। 

উপজেলা প্রশাসনের আয়োজনে ও পাট অধিদপ্তর, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বাস্তবায়নে উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাট বীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্পের আওতায় বৃহস্পতিবার (০৭ ডিসেম্বর) উপজেলা পরিষদ অডিটোরিয়ামে পাট বীজ উৎপাদনকারী চাষীদের মাঝে এই প্রশিক্ষণ প্রদান করা হয়। 

প্রশিক্ষণ কর্মসূচিতে সহকারী কমিশনার (ভূমি) শায়লা সাঈদ তন্বী সভাপতিত্ব করেন এবং প্রশিক্ষণ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন। উপজেলা উপ-সহকারী পাট উন্নয়ন কর্মকর্তা মোঃ আব্দুর রাজ্জাকের সঞ্চালনায় পাট চাষীদের মাঝে প্রশিক্ষণ প্রদান করেন, বিএডিসি পঞ্চগড় এর উপ-পরিচালক মাজহারুল ইসলাম, ডি.এ.ই পঞ্চগড় এর অতিরিক্ত উপ-পরিচালক মোঃ শাহ্ আলম মিয়া, পাট অধিদপ্তর পঞ্চগড়ের পাট উন্নয়ন কর্মকর্তা (অ: দা:) অসীম কুমার মালাকার । 

প্রশিক্ষণে পাট চাষীদেরকে আধুনিক পদ্ধতিতে পাট ও পাট বীজ উৎপাদন, উন্নত পাট পচন, পাটের শ্রেণি বিন্যাস সম্পর্কে আলোচনা করেন। পণ্যে পাটজাত মোড়ক ব্যবহার আইন ২০১০ মেনে চলতে সবাইকে উদ্বুদ্ধ করেন। প্রান্তিক পর্যায়ে কৃষকদের পাট চাষে উদ্বুদ্ধ করতে বর্তমান সরকারের বিভিন্ন কর্মসুচির কথা তুলে ধরেন প্রশিক্ষকরা। 

এছাড়া চাষীদের বৈজ্ঞানিক পদ্ধতিতে পাট উৎপাদন করে পাটের হারানো ঐতিহ্য পুনরুদ্ধার করার আহবান জানান।
 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image