• ঢাকা
  • বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ১৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাশিয়ার সঙ্গে সম্পর্ক নিয়ে ভারতকে সতর্ক করল যুক্তরাষ্ট্র


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৮ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:২৯ পিএম
অগ্রসর হলে তাদের জন্য এর মাশুল
নরেন্দ্র মোদী

নিউজ ডেস্ক:   রাশিয়ার সঙ্গে সম্পর্ক নিয়ে ভারতকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের অর্থনীতিবিষয়ক শীর্ষ উপদেষ্টা ব্রায়ান ডিজ এ কথা জানান। খবর বিবিসির।

ইউক্রেনে রুশ আগ্রাসনের বিষয়ে নিরপেক্ষ অবস্থান নিয়েছে দক্ষিণ এশিয়ায় যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্র ভারত।

ব্রায়ান ডিজ বলেন, ভারতীয় সরকারের প্রতি বার্তা হলো—রাশিয়ার সঙ্গে প্রকাশ্য কৌশলগত ঘনিষ্ঠতার দিকে অগ্রসর হলে তাদের জন্য এর মাশুল এবং পরিণতি হবে অনেক বেশি এবং দীর্ঘমেয়াদি। এ আগ্রাসনের ঘটনায় চীন ও ভারত উভয়ের নেওয়া সিদ্ধান্তে কিছু নির্দিষ্ট ক্ষেত্রে আমরা হতাশ হয়েছি।

ভারতে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা দলীপ সিংয়ের সরকারি সফরের পর বাইডেনের অর্থনীতিবিষয়ক উপদেষ্টা এ ইস্যুতে কথা বললেন।

সে সময় হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি বলেছিলেন, সফরে দলীপ যে বিষয়টি স্পষ্ট করেছেন তা হলো—রাশিয়া থেকে জ্বালানি ও অন্যান্য পণ্য আমদানি দ্রুততর করা কিংবা বাড়ানো ভারতের স্বার্থের অনুকূলে যায় না।

স্নায়ুযুদ্ধের সময়কার মিত্র রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোটদানে বিরত ছিল ভারত। এ ছাড়া রাশিয়া থেকে ছাড়ে তেল আমদানির কথাও ভাবছে দিল্লি। ফলে যুক্তরাষ্ট্রসহ দেশটির পশ্চিমা মিত্ররা বিষয়টি নিয়ে অখুশি।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image